ঢাকা     বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯

আবারও ইউক্রেনে পারমাণবিক হামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ২৭ সেপ্টেম্বর ২০২২  
আবারও ইউক্রেনে পারমাণবিক হামলার হুমকি

ইউক্রেনে সম্ভাব্য পারমাণবিক হামলার রূপরেখা প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় সংঘাত অঞ্চলে ‘পারমাণবিক বিপর্যয়’ ঘটতে পারে। মঙ্গলবার তিনি এই বার্তা দিয়েছেন।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এখন দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি সাফ জানিয়েছেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্র দিয়ে আত্মরক্ষা করার অধিকার রয়েছে যদি তাদেরকে সহ্যসীমার বাইরে ঠেলে দেওয়া হয় এবং এটি ‘অবশ্যই ফাঁকা হুমকি নয়।’

পুতিন গত সপ্তাহে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো রিজার্ভ সেনা তলব করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিন। একইসঙ্গে তিনি ইউক্রেনের বিশাল অংশ রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনাকে সমর্থন করেছেন। তিনি পশ্চিমকে সতর্ক করে দিয়ে বলেছেন, তিনি রাশিয়াকে রক্ষা করার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত। এর এটি ফাঁকা বা মিথ্যা হুমকি নয়।

পুতিনের সঙ্গে সুর মিলিয়ে মেদভেদেভ মঙ্গলবার বলেছেন, ‘আসুন কল্পনা করা যাক যে রাশিয়া ইউক্রেনের শাসকদের বিরুদ্ধে সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র ব্যবহার করতে বাধ্য হয়েছে, যারা আমাদের বিরুদ্ধে ভয়ঙ্কর মাত্রায় আগ্রাসন চালাচ্ছে এবং যেটি আমাদের রাষ্ট্রের অস্তিত্বের জন্য বিপজ্জনক।’

বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক ওয়ারহেড রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে। ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার কাছে পাঁচ হাজার ৯৭৭টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে পাঁচ হাজার ৪২৮টি ওয়ারহেড রয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়