ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

খেলার মাঠে মৃত্যু: একটি দুঃখজনক পরিসংখ্যান

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২ অক্টোবর ২০২২   আপডেট: ১৫:৪৫, ২ অক্টোবর ২০২২
খেলার মাঠে মৃত্যু: একটি দুঃখজনক পরিসংখ্যান

খেলা মানে আনন্দ। যেখানে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মেলবন্ধন তৈরি হয়। দর্শকদের করতালি খেলোয়াড়দের শক্তি যোগায়। প্রিয় দলের জয়ে হাসি ফোটে, আপ্লুত হন সমর্থক। কখনো বা দল হারলে অশ্রুও ঝরে। মাঝে মাঝে দুই পক্ষের সমর্থকরা আবার জড়িয়ে পড়েন বিবাদে। হয় তর্কতর্কি বা হাতাহাতি। আবার বেধে যায় বড় ধরনের সংঘর্ষ।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় ফুটবল ট্র্যাজেডি: ধারণক্ষমতার চেয়ে বেশি বিক্রি হয় টিকিট 

খেলার আনন্দ এখন বিশাদে পরিণত হয়েছে ইন্দোনেশিয়া। শনিবার রাতে দেশটির  মালাং শহরের কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে আরেমা এফসি ও পার্সেবায়া সুরাবায়ার নামের দুটি ফুটবল ক্লাবের মধ্যে খেলা চলছিল। খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পার্সেবায়া। আরেমার সমর্থকরা এ হার মেনে নিতে পারেননি। রেফারি যখন বাঁশিতে শেষ ফুঁ দিলেন তখন আরেমার সমর্থকরা দৌড়ে যান মাঠে। বসে থাকেননি পার্সেবায়ার সমর্থকরাও। শুরু হয় রণক্ষেত্র। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারগ‌্যাস নিক্ষেপ করে। হুড়োহুড়ি করে বের হতে গিয়ে পদদলিত হয়ে প্রাণ যায় ১৭৪ জনের।

শুধু ইন্দোনেশিয়াতে নয়, এমন দুঃখজনক ঘটনা এর আগেও খেলার মাঠে ঘটেছে। দেখে নেওয়া যাক সেই পরিসংখ‌্যান। 

পেরু-আর্জেন্টিনা ম‌্যাচ: ১৯৬৪ সাল। লিমাতে অনুষ্ঠিত হয় পেরু-আর্জেন্টিনা অলিম্পিক বাছাইপর্বের ম্যাচ। ওই সময় দু’দলের সংঘর্ষে পদদলিত হয়ে ৩২০ জন নিহত হন। আহত হন ১ হাজারের বেশি মানুষ। 

লিভারপুল-জুভেন্টাস: ১৯৮৫ সালে বেলজিয়ামের ব্রাসেলসের হেইসেল স্টেডিয়ামে লিভারপুল ও জুভেন্টাস এর মধ্যে ইউরোপীয় কাপের ফাইনালের সময় সংঘর্ষ হয়। এতে প্রাণ যায় ৩৯ জনের। আহত হন ৬০০ জন। ওই সময় জুভেন্টাস ১-০ ব্যবধানে জিতেছিল। সেদিনও ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি দর্শক ছিলে গ‌্যালারিতে।  

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত ১৭৪

এদিকে, ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ ও প্রাণহানির ঘটনার পর আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ফিফা বলছে, খেলার ম্যাচগুলোতে পুলিশের ভিড় নিয়ন্ত্রণ গ্যাস ব্যবহার করা উচিত নয়।
ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) বলেছে, এ ঘটনা ইন্দোনেশিয়ার ফুটবলকে কলঙ্কিত করেছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে।

তথ‌্যসূত্র: বিবিসি 

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়