ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ক্ষমতায় ফিরতে পারেন লুলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৮, ২ অক্টোবর ২০২২  
ক্ষমতায় ফিরতে পারেন লুলা

ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে দ্বিধাবিভক্ত প্রেসিডেন্ট নির্বাচনে ভোট শুরু হয়েছে রোববার। এবার বামপন্থি সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ডানপন্থি নেতা ও বর্তমান প্রেসিডেন্ট জাইর রোলসোনারোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোটপূর্ব জরিপে দেখা গেছে, এবার বোলসোনারোকে হটিয়ে লুলার নির্বাচিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। শনিবার প্রকাশিত সর্বশেষ সমীক্ষায় দেখা গেছে ৫০ শতাংশ ভোটার জানিয়েছেন তারা লুলাকে ভোট দেবেন। আর ৩৬ শতাংশ জানিয়েছেন, প্রেসিডেন্ট হিসেবে তারা পুনরায় বোলসোনারোকেই বেছে নেবেন। মোট ১২ হাজার ৮০০ জন এই সমীক্ষায় অংশ নিয়েছিল।

২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা। ২০১৭ সালের জুলাইয়ে তাকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়। লুলা এই রায়ের বিরুদ্ধে আপিল করে ব্যর্থ হন। ২০১৮ সালের এপ্রিল মাসে তাকে গ্রেপ্তার করা হয়। ২০১৯ সালের নভেম্বর মাসে সর্বোচ্চ আদালতের নির্দেশে লুলাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

শনিবার লুলা বলেছেন, ‘আমরা আরও ঘৃণা, আরও বিরোধ চাই না। আমরা শান্তিপূর্ণ একটি দেশ চাই। এই দেশকে সুখী হওয়ার অধিকার পুনরুদ্ধার করতে হবে।’

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে ৭৬ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট বলেছেন, ‘যদি অবাধ নির্বাচন হয়, তাহলে আমরা অন্তত ৬০ শতাংশ ভোট পাব।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়