ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

যুক্তরাষ্ট্রে ইয়ানের আঘাতে মৃত বেড়ে ৮৭

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ৩ অক্টোবর ২০২২   আপডেট: ১৪:৩৫, ৪ অক্টোবর ২০২২
যুক্তরাষ্ট্রে ইয়ানের আঘাতে মৃত বেড়ে ৮৭

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে শক্তিশালী হারিকেন ইয়ানের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৮৭ জনে দাঁড়িয়েছে। এরমধ‌্যে ৮৩ জনই ফ্লোরিডা অঙ্গরাজ্যের। বাকি চার জন নর্থ ক্যারোলিনার।

ইয়ানের আঘাতে নজিরবিহীন ক্ষয়ক্ষতি হয়েছে ফ্লোরিডায়। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বিধ্বস্ত হয়েছে কয়েক হাজার ঘরবাড়ি। হারিকেনের কারণে সৃষ্ট বন্যায় বহু সড়ক ধসে গেছে। অনেক এলাকায় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। 

ফ্লোরিডা পাওয়ার অ্যান্ড লাইট কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও এরিক সিলাগি জানান, ঝড়ে ক্ষতিগ্রস্ত কাউন্টিতে বিদ্যুৎসংযোগ পুনরায় চালু করতে এক সপ্তাহ সময় লাগতে পারে। যেসব ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো খতিয়ে দেখার পর সংযোগ দিতে হবে। এতে সময় আরও বেশিও লাগতে পারে। 

ইয়ানকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হারিকেন বলে সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত ৩০ সেপ্টেম্বর এক বিবৃতিতে ইয়ানের বিরূপ প্রভাব থেকে বাঁচতে সবাইকে নিরাপদে থাকার পরামর্শ দেন তিনি।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেলে ঘণ্টায় ১৫০ মাইল গতিতে উপকূলে আঘাত হানে ঝড়টি।  পরদিন ঝড়টি দক্ষিণ দিকে সরে যেতে থাকে এবং ফ্লোরিয়ার পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নর্থ ও সাউথ ক্যারোলাইনায় গিয়ে শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

তথ‌্যসূত্র: ইয়াহু নিউজ 

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়