ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় কোম্পানির কাশির সিরাপ নিয়ে তদন্ত

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ৬ অক্টোবর ২০২২   আপডেট: ১১:১৩, ৬ অক্টোবর ২০২২
গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় কোম্পানির কাশির সিরাপ নিয়ে তদন্ত

গাম্বিয়ায় কিডনি বিকল হয়ে মারা গেছে ৬৬ শিশু। ভারতের মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি চারটি সিরাপ পাঁচ বছরের কম বয়সি ওই শিশুদের কিডনি বিকল হওয়ার কারণ হতে পারে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। ওই চার সিরাপ নিয়ে ইতিমধ্যেই একটি সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। প্রস্তুতকারক সংস্থা ও নিয়ামক সংস্থার সঙ্গে যৌথভাবে তদন্তও শুরু করেছে হু। 

বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার সতর্কবার্তায় বলা হয়েছে, ওই চারটি সিরাপ পরীক্ষা করে দেখা গেছে সেগুলোর মধ্যে অস্বাভাবিক মাত্রায় ডাইথিলিন গ্রাইকল এবং এথিলিন গ্লাইকল রয়েছে।

বুধবার (৫ অক্টোবর) সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেবরিয়াসাস বলেন, এই বাচ্চাদের হারানো তাদের পরিবারের জন‌্য হৃদয়বিদারক ঘটনা। এখন পর্যন্ত গাম্বিয়াতে ওই চার সিরাপের অস্তিত্ব মিলেছে। তবে অন্য দেশও ওই সিরাপ ব্যবহার করে থাকতে পারে। 

গত জুলাই মাসে গাম্বিয়ার স্বাস্থ‌্য মন্ত্রণালয় এ বিষয়ে একটি তদন্ত শুরু করে। প্রাথমিক তদন্তে শিশুদের কিডনি বিকলা হওয়ার জন‌্য ওই সিরাপকে দায়ী করা হয়। গত ২৩ সেপ্টেম্বর দেশটির স্বাস্থ‌্য মন্ত্রণালয় ওই চার সিরাপ বিক্রি বন্ধের নির্দেশ দেয়। 
জুলাই মাস থেকে মূলত ডায়রিয়াজনিত রোগের পরে শিশুদের কিডনি রোগের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে এবং ৬৬ শিশু মারা যায়। 

তথ‌্য সূত্র: দ্য গার্ডিয়ান

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়