ঢাকা     রোববার   ০২ এপ্রিল ২০২৩ ||  চৈত্র ১৯ ১৪২৯

শ্রীলঙ্কায় খাদ্য সঙ্কট জটিল আকার ধারণ করতে পারে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪০, ৮ নভেম্বর ২০২২   আপডেট: ১৯:৫৩, ৮ নভেম্বর ২০২২
শ্রীলঙ্কায় খাদ্য সঙ্কট জটিল আকার ধারণ করতে পারে

দেউলিয়া শ্রীলঙ্কায় ক্রমবর্ধমান খাদ্য সঙ্কট জটিল আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, ইতোমধ্যে শ্রীলঙ্কায় জরুরি মানবিক সাহায্যের প্রয়োজন এমন লোকের সংখ্যা ৩৪ লাখে পৌঁছেছে।

জাতিসংঘের সংস্থাগুলি জুন মাসে অনুমান করেছিল, শ্রীলঙ্কার দুই কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে  ১৭ লাখের সাহায্য প্রয়োজন পড়তে পারে।

কলম্বোতে জাতিসংঘের সংস্থাগুলো একটি যৌথ বিবৃতিতে বলেছে,  তারা অভাবী লোকদের খাওয়ানোর জন্য সাত কোটি ৯০ লাখ ডলার সংগ্রহ করেছে। কিন্তু দরিদ্র মানুষের সংখ্যা বেড়ে গেলে তাদের অতিরিক্ত সাত কোটি ডলার প্রয়োজন হবে। তাদের  সংশোধিত পরিকল্পনার লক্ষ্য হল গর্ভবতী মা ও স্কুল শিশুসহ ২১ লাখ মানুষকে খাওয়ানো এবং ১৫ লাখ কৃষক ও জেলেকে জীবিকা সহায়তা প্রদান করা।

এতে বলা হয়েছে, ‘পরপর দু'টি মৌসুমে ফসল ঘাটতি, বৈদেশিক মুদ্রার ঘাটতি এবং পরিবারের ক্রয় ক্ষমতা হ্রাসের কারণেশ্রীলঙ্কায় খাদ্য নিরাপত্তাহীনতা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।’

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কা। গত বছর থেকে তীব্র মুদ্রাস্ফীতি, বিদ্যুতের ঘাটতি এবং জ্বালানি রেশনিং সহ্য করতে হচ্ছে জনগণকে। দেশটি এপ্রিলের মাঝামাঝি পাঁচ হাজার ১০০ কোটি ডলার ঋণ খেলাপি হয়েছে। সঙ্কট মোকাবিলায় দেশটির সরকার ২৯০ কোটি ডলার বেলআউটের জন্য আইএমএফের সাথে আলোচনা করছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়