ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাজ্যে ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে ৪ দিন কর্মদিবস চালু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ৩০ নভেম্বর ২০২২  
যুক্তরাজ্যে ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে ৪ দিন কর্মদিবস চালু

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের শতাধিক প্রতিষ্ঠান কোনো বেতন না কেটেই সব কর্মীর জন্য সপ্তাহে ৪ দিন কর্মদিবস চালু করেছে। এসব প্রতিষ্ঠানে ২ হাজার ৬০০ জন কর্মী রয়েছে। 

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায, প্রতিষ্ঠানগুলোর নীতিনির্ধারকেরা আশা করছেন, তাদের এই উদ্যোগ দেশে রূপান্তরমূলক পরিবর্তন আনতে সক্ষম হবে।

সপ্তাহে চার কর্মদিবসকে সমর্থনকারীরা বলেন, সপ্তাহে ৫ কর্মদিবস পর ছুটি দেওয়ার নিয়মটি অনেক পুরনো প্রথা। আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় এটা থেকে বেরিয়ে আসা উচিৎ।

তারা যুক্তি দিয়ে বলছেন, ৪ দিন কাজের পর যেসব কোম্পানিতে ছুটি দেওয়া হয়, সেসব কোম্পানির উৎপাদন বেড়ে যায় এবং কর্মীরা এ সময়ের মধ্যেই নিজেদের কাজ সম্পন্ন করতে পারেন। এছাড়া যেসব কোম্পানি ৩ দিনের সাপ্তাহিক ছুটির ঘোষণা দিয়েছে সেই কোম্পানিতে কর্মীদের যোগ দেওয়া এবং বেশিদিন থাকার আগ্রহ তৈরি হয়।

যে ১০০টি কোম্পানি সপ্তাহে ৩ দিন ছুটি ঘোষণা দিয়েছে, তার মধ্যে রয়েছে অ্যাটম ব্যাংক এবং বৈশ্বিক মার্কেটিং কোম্পানি আউইন। এই ২ কোম্পানির যুক্তরাজ্য শাখায় প্রায় ৯০০ কর্মী রয়েছে।

আউইন প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেন, সাপ্তহিক এ তিন দিনের ছুটির ঘোষণা কোম্পানির ইতিহাসের অন্যতম বড় পরিবর্তন।গত দেড় বছর ধরে আমরা লক্ষ্য করছি, কর্মীদের সুস্থতার হার বেড়েছে। একই সঙ্গে গ্রাহক সেবা এবং কর্মীদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়