ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত: কিয়েভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ২ ডিসেম্বর ২০২২  
যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত: কিয়েভ

জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৩ হাজার ইউক্রেনীয় সেন্য নিহত হয়েছে। দেশটির প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক এই তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পদোলিয়াক জানিয়েছেন, যুদ্ধে ইউক্রেনের অন্তত ১০ থেকে ১৩ হাজার সেনার মৃত্যু হয়েছে। পদোলিয়াক এই মন্তব্য করলেও দেশটির সামরিক বাহিনী বিষয়টি এখনো নিশ্চিত করেনি। এর আগে, গত জুনেও তিনি জানিয়েছিলেন, ‘প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সৈনিক মারা গেছে’।

ইউক্রেনীয় সম্প্রচারমাধ্যম চ্যানেল-২৪ এর সঙ্গে আলাপকালে পোদোলিয়াক বলেছেন, ‘কিয়েভ নিহতদের সংখ্যা নিয়ে খোলাখুলি কথা বলছে। আমাদের জেনারেল স্টাফের অফিশিয়াল মূল্যায়ন আছে, কমান্ডার-ইন-চিফের কার্যালয়ের মূল্যায়ন আছে। সেগুলো থেকে আমরা জানতে পেরেছি এই যুদ্ধে ১০ থেকে ১৩ হাজার সেনা নিহত হয়েছে।’ 

নিজেদের নিহত সেনার সংখ্যার পাশাপাশি পোদোলিয়াক আরও বলেছেন, ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১ লাখ রুশ সৈন্য নিহত এবং আরও ১ থেকে দেড় লাখ আহত কিংবা নিখোঁজ হয়েছে। তবে বিবিসি রাশিয়ার তথ্যানুসারে, ফেব্রুয়ারিতে আক্রমণ শুরুর পর থেকে সব মিলিয়ে কমপক্ষে ৯ হাজার ৩১১ জন রুশ সৈন্য নিহত হয়েছে। 

পদোলিয়াক বলেছেন, ‘নিহত বেসামরিক মানুষের সংখ্যা আরও বেশ হতে পারে।’ এর আগে, বিবিসি জুনের মাঝামাঝি সময় পর্যন্ত প্রায় ৩ হাজার ৬০০ বেসামরিক নাগরিকের মৃত্যুর বিষয়টি শনাক্ত করেছে।

সূত্র: বিবিসি

/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়