ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

প্রবাসী ভারতীয়রা ১০ হাজার কোটি ডলার রেমিট্যান্স পাঠাবে দেশে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৭:০৩, ২ ডিসেম্বর ২০২২
প্রবাসী ভারতীয়রা ১০ হাজার কোটি ডলার রেমিট্যান্স পাঠাবে দেশে

প্রবাসী ভারতীয়রা চলতি বছর ১০ হাজার কোটি ডলার রেমিট্যান্স পাঠাবে দেশে। প্রথমবারের মতো একক দেশ হিসেবে ভারত এই রেমিট্যান্স অর্জন করতে যাচ্ছে। বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য উন্নত দেশগুলিতে মজুরি বৃদ্ধি এবং শক্তিশালী শ্রমবাজারের কারণে ভারতীয়রা এই বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠাতে পারছে। ২০২২ সালে বিশ্বজুড়ে অভিবাসীদের দেশে পাঠানো অর্থের পরিমাণ ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রেমিট্যান্সের অন্যান্য শীর্ষ প্রাপক দেশগুলোর মধ্যে রয়েছে মেক্সিকো, চীন, মিশর ও ফিলিপাইন।

সাম্প্রতিক বছরে অনেক ভারতীয় মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ওসিঙ্গাপুরের মতো উচ্চ আয়ের দেশগুলোতে ভাল বেতনের চাকরিতে চলে গেছে। দেশটির মোট জিডিপির প্রায় ৩ শতাংশ আসছে প্রবাসীদের পাঠানো অর্থ থেকে।

বিশ্ব ব্যাংক জানিয়েছে, ভারত ও নেপাল যখন রেমিট্যান্স বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে, তখন দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোতে গত বছর ১০ শতাংশেরও বেশি রেমিট্যান্স হ্রাস পেয়েছে। মহামারি চলাকালে প্রবর্তিত সরকারি প্রণোদনা শেষ হওয়ার কারণে এ পরিস্থিতি দেখা দিয়েছে। সামগ্রিকভাবে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ২০২২ সালে রেমিট্যান্স ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রায় ৬২ হাজার ৬০০ কোটি ডলার হয়েছে। গত বছরের তুলনায় রেমিট্যান্স বৃদ্ধির এই হার প্রায় অর্ধেক। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে আগামী বছরটি আরও চ্যালেঞ্জিং হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়