ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনায় চীনে মারা যেতে পারে ২০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১০:৩১, ৪ ডিসেম্বর ২০২২
করোনায় চীনে মারা যেতে পারে ২০ লাখ মানুষ

বিক্ষোভের কারণে চীন চলতি সপ্তাহে করোনার বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে। এর ফলে দেশটি তার শূন্য কোভিড নীতি থেকে সরে আসছে। চীনের বিভিন্ন অঞ্চলে করোনার সংক্রমণ ইতোমধ্যে বাড়তে শুরু করেছে। শুক্রবার পর্যন্ত দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল পাঁচ হাজার ২৩৩ এবং আক্রান্তের সংখ্যা ছিল তিন লাখ ৩১ হাজার ৯৫২ জন। বিশেষজ্ঞদের ধারণা এই পরিস্থিতিতে বিধিনিষেধ শিথিল করায় চীনে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

দক্ষিণ-পশ্চিম গুয়াংজি অঞ্চলের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান ঝো জিয়াটং গত মাসে সাংহাই জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলেছিলেন, মূল ভূখণ্ড চীন যদি হংকংয়ের মতো কোভিড নিয়ন্ত্রণ শিথিল করে তবে ২০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে। চলতি বছর
সংক্রমিতের সংখ্যা ২৩ কোটি ৩০ লাখ হতে পারে।

মে মাসে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা অনুমান করেছিলেন, বেইজিং যদি তার কঠোর শূন্য-কোভিড নীতি বাদ দেয়, তাহলে ১৫ লাখেরও বেশি মানুষ মৃত্যুর ঝুঁঝিতে পড়বে। অবশ্য  চীনের ফুদান ইউনিভার্সিটির গবেষক তার গবেষণা প্রতিবেদনে জানিয়েছিলেন, যদি টিকা দেওয়ার উপর মনোযোগ দেওয়া হয় তবে মৃত্যুর সংখ্যা দ্রুত হ্রাস করা যেতে পারে।

তবে, ব্রিটিশ বৈজ্ঞানিক তথ্য ও বিশ্লেষণকারী সংস্থা এয়ারফিনিটি গত সোমবার বলেছে, টিকা ও বুস্টার হার কমে যাওয়ার পাশাপাশি হাইব্রিড ইমিউনিটির অভাবের কারণে চীন তার শূন্য-কোভিড নীতি তুলে নিলে ১৩ লাখ থেকে ২১ লাখ পর্যন্ত মানুষ মারা যেতে পারে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়