ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হিজাববিরোধী আন্দোলন: প্রথমবারের মতো এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ২০:০৮, ৮ ডিসেম্বর ২০২২
হিজাববিরোধী আন্দোলন: প্রথমবারের মতো এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর

ইরান সাম্প্রতিক সরকার বিরোধী বিক্ষোভে সহিংসতার জন্য দোষী সাব্যস্ত এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার দেশটির সরকারি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ইরানি সংবাদমাধ্যমে বলা হয়েছে, বিপ্লবী আদালত ‘স্রষ্টার বিরুদ্ধে শত্রুতার’ অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর বৃহস্পতিবার সকালে মোহসেন শেখারিকে ফাঁসি দেওয়া হয়।

সেপ্টেম্বরে তেহরানের একটি প্রধান সড়ক অবরোধ এবং আধাসামরিক বাহিনীর একসদস্যকে ছুরিকাঘাতের ঘটনায় মোহসেনকে ‘দাঙ্গাকারী’ হিসেবে অভিযুক্ত করা হয়েছিল।

এ ঘটনার নিন্দা জানিয়ে এক অধিকার কর্মী বলেছেন, ‘যথাযথ প্রক্রিয়া ছাড়াই শো ট্রায়ালের পরে’ তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম টুইটারে জানিয়েছেন, ইরানি কর্তৃপক্ষ ‘আন্তর্জাতিকভাবে দ্রুত বাস্তব পরিণতির’ সম্মুখীন না হলে প্রতিদিন বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড কার্যকর করা শুরু করবে।

মিজান নামে বিচার বিভাগের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিপ্লবী আদালতকে বলা হয়েছিল মোহসেন শেখারি ২৫ সেপ্টেম্বর তেহরানের সাত্তার খান স্ট্রিট অবরোধ করেছিলেন এবং বাসিজ প্রতিরোধ বাহিনীর এক সদস্যকে আক্রমণ করার জন্য একটি ছুরি ব্যবহার করেছিলেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়