ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

ইউক্রেনে পারমাণবিক হামলার ইঙ্গিত পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ২০:৫৯, ৮ ডিসেম্বর ২০২২
ইউক্রেনে পারমাণবিক হামলার ইঙ্গিত পুতিনের

ইউক্রেনে পারমাণবিক হামলার ইঙ্গিত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধ আরও প্রলম্বিত হতে পারে উল্লেখ করে তিনি বলেছেন, রাশিয়া প্রয়োজনে সব ধরনের উপকরণ ব্যবহার করবে। বুধবার ক্রেমলিনে রাশিয়ার মানবাধিকার কাউন্সিলের এক সভায় বক্তৃতাকালে তিনি এ কথা বলেছেন।

পুতিন বলেছেন, ‘নিষ্পত্তির সব উপায়’ ব্যবহার করে মস্কো লড়বে। তবে এই মুহূর্তে যুদ্ধক্ষেত্রে রিজার্ভ সেনা পাঠানোর কোনো প্রয়োজন তিনি দেখছেন না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

তিনি বলেছেন, ‘বিশেষ সামরিক অভিযানের সুরক্ষিত ধরনের কারণে এর ফলাফলের ওপর ভিত্তি করে সম্ভবত কিছু সময় লাগছে।’

পারমাণবিক অস্ত্রের ব্যবহারকে অস্বীকার না করে পুতিন জানিয়েছেন, তিনি রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারকে উস্কানির পরিবর্তে একটি প্রতিবন্ধক হিসাবে দেখেন।

তিনি বলেছেন, ‘রাশিয়া যেকোনো পরিস্থিতিতে প্রথমেই এই ধরনের অস্ত্র ব্যবহার করবে না, সেই ধারণা করা হলে তার মানে দাঁড়ায় আমরা সেগুলি ব্যবহার করার জন্য দ্বিতীয় হতে পারব না - কারণ আমাদের ভূখণ্ডে আক্রমণের ক্ষেত্রে এটি করার সম্ভাবনা রয়েছে, যার সম্ভাবনা অনেক কম।’

পুতিন বলেন, ‘তবুও, আমাদের একটি কৌশল রয়েছে... যেমন-প্রতিরক্ষা হিসাবে, আমরা গণবিধ্বংসী অস্ত্র, পারমাণবিক অস্ত্র বিবেচনা করি - এটি সবই তথাকথিত প্রতিশোধমূলক হামলার উপর ভিত্তি করে। অর্থাৎ, যখন আমাদের আঘাত করা হবে, তখন আমরা প্রতিক্রিয়া হিসাবে পাল্টা আঘাত করব।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়