ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রেসিডেন্ট প্রাসাদ-পার্লামেন্টে হামলার ঘটনায় ব্রাজিলে গণগ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১০ জানুয়ারি ২০২৩   আপডেট: ১২:০৫, ১০ জানুয়ারি ২০২৩
প্রেসিডেন্ট প্রাসাদ-পার্লামেন্টে হামলার ঘটনায় ব্রাজিলে গণগ্রেপ্তার

ছবি: বিবিসি

পার্লামেন্ট, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় ব্রাজিলে চলছে গণগ্রেপ্তার অভিযান। এখন পর্যন্ত এই অভিযানে দেড় হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার অধিকাংশই দেশটির সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থক।

সোমবার ভয়াবহ এ হামলা চালানো হয়। হামলার জন্য জাইর বলসোনারোকে দায়ী করেছেন বর্তমান প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তির হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

আরও পড়ুন: ব্রাজিলে প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট ও কংগ্রেস ভবনে হামলা

রাজধানী ব্রাসিলিয়ার গভর্নর ইবানেস রোচা বলেছেন, যারা এই হামলায় জড়িত, তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে। আমরা এই সন্ত্রাসী কর্মকাণ্ডে অংশগ্রহণকারী অন্যদের চিহ্নিত করতে কাজ চালিয়ে যাচ্ছি। গ্রেপ্তার অভিযান অব্যাহত থাকবে।

গত বছরের অক্টোবরের নির্বাচনে লুলার কাছে হেরে যান বলসোনারো। কিন্তু ভোটের ফলাফল মানতে অস্বীকার করেন তিনি। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে নতুন বছরের শুরুতে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন লুলা। নতুন সরকারের অভিষেকের মাত্র এক সপ্তাহ পর এই হামলা চালানো হলো।

হামলার পর ব্রাসিলিয়ায় কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। চলতি মাসের শেষ পর্যন্ত রাজধানীতেই অবস্থান করবেন নিরাপত্তারক্ষীরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বলসোনারোর সমর্থকরা পার্লামেন্ট ও সুপ্রিম কোর্ট ভবনের জানালা ও আসবাব ভাঙচুর করছেন। অনেকে পার্লামেন্ট ভবনের ছাদে উঠে যান। ওই সময় পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিজে কার্যক্রম চালাচ্ছিলেন আইনপ্রণেতারা।

বলসোনারো সমর্থকরা পার্লামেন্টের ভবনের ছাদে একটি ব্যানার টাঙিয়ে দেন—এতে লেখা ছিল হস্তক্ষেপ। এর মধ্য দিয়ে মূলত সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানোকে বোঝায়। স্থানীয় সংবাদমাধ্যম গ্লোবো নিউজে প্রকাশিত ছবিতে দেখা যায়, প্রেসিডেন্ট প্রাসাদে ঘোরাফেরা করছেন বলসোনারোর সমর্থকরা। তাদের গায়ে ব্রাজিলের পতাকার আদলে সবুজ ও হলুদ রঙের পোশাক ছিল। একটি ভিডিওতে দেখা যায়, উত্তেজিত জনতা পুলিশ সদস্যকে ঘোড়া থেকে টেনে নামিয়ে পেটাচ্ছেন। হামলায় প্রায় তিন হাজার বিক্ষোভকারী অংশ নেন। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়েন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

সূত্র: বিবিসি

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়