ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেজাজ হারালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ১২ জানুয়ারি ২০২৩   আপডেট: ২০:২৭, ১২ জানুয়ারি ২০২৩
মেজাজ হারালেন পুতিন

২০২৩ সালের প্রথম সরকারি বৈঠকে মেজাজ হারিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্ষিপ্ত পুতিন প্রকাশ্যেই তিরস্কার করেছেন তার বাণিজ্য ও শিল্পমন্ত্রীকে।

বৈঠকে পুতিন কয়েক মিনিট বাণিজ্য ও শিল্পমন্ত্রী ডেনিস মানতুরভকে বেসামরিক এবং সামরিক বিমান সরবরাহের আদেশ দেওয়ার ক্ষেত্রে আমলাতান্ত্রিক বিলম্বের জন্য সমালোচনা করেছেন।

পুতিনকে কখনোই প্রকাশ্যে সরকারি কর্মকর্তা কিংবা তার মন্ত্রীদের সমালোচনা করতে দেখা যায়নি। তবে বৃহস্পতিবার প্রথমবারের মতো এই ব্যতিক্রম দেখা গেছে।

পুতিন বলেছেন, ‘অনেক লম্বা সময়, অনেক লম্বা সময় নেওয়া হচ্ছে। আপনি কেন বোকা বানাচ্ছেন? চুক্তি কখন স্বাক্ষর হবে?’

পুতিনের অনুগত হিসেবে পরিচিত মানতুরভ ২০১২ সাল থেকে মন্ত্রিসভায় রয়েছেন এবং নিয়মিত বিদেশ ও অভ্যন্তরীণ সফরে পুতিনের সঙ্গে থাকতেন। গত গ্রীষ্মে তাকে রাশিয়ার অস্ত্র শিল্পের তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয়। ওই সময় যুদ্ধক্ষেত্রে রশদ সঙ্কটের বিষয়টি বের হয়ে আসে।

বৈঠকে মানতুরভ জানান, আগে হেলিকপ্টারের ইঞ্জিন তৈরি হতো ইউক্রেনে। কিন্তু যুদ্ধের কারণে এখন সেন্ট পিটার্সবার্গে হেলিকপ্টার ইঞ্জিন তৈরির প্রকল্প চালু করা হয়েছে। পুতিন অবশ্য অভিযোগ করেছেন, এটি খুব বেশি সময় নিচ্ছে।

বৈঠকের শেষে মানতুরভ তার মন্ত্রণালয়কে আরও সক্রিয় করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে পুতিন এতে শান্ত হননি।

তিনি বলেছেন, ‘না, এটা এক মাসের মধ্যে করুন। আপনি কি বুঝতে পারছেন না আমরা কী অবস্থায় আছি? এটা এক মাসের মধ্যে করা দরকার, পরে নয়।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়