ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নাকে দেওয়ার কোভিড টিকার দাম ৩৫০ রুপি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ২৬ জানুয়ারি ২০২৩   আপডেট: ২১:২৩, ২৬ জানুয়ারি ২০২৩
নাকে দেওয়ার কোভিড টিকার দাম ৩৫০ রুপি

বিশ্বের প্রথম নেজ়াল ভ্যাকসিন বা নাক দিয়ে নেওয়ার কোভিড টিকা ভারতের বাজারে এসেছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ নাক দিয়ে নেওয়ার টিকা ইনকোভ্যাক বাজারে বিক্রির ঘোষণা দেন। সরকারি হাসপাতাল এবং টিকাকরণ কেন্দ্রে নাক দিয়ে নেওয়ার এই টিকার দাম পড়বে ৩৫০ রুপি। বেসরকারি হাসপাতালে এই কোভিড টিকার দাম পড়বে ৮০০ রুপি। খবর আনন্দবাজার।

২০২২ সালের ডিসেম্বর মাসে ভারত বায়োটেক সংস্থার এই টিকা ছাড়পত্র পায়। কোভিড সংক্রমণ ঠেকাতে এই  টিকার দুই ডোজ নিতে হবে। এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিতভাবে ব্যবহারের জন্য এই নেজ়াল টিকাকে ছাড়পত্র দেয়। ১৮ বছর বা তার বেশি বয়সীদের এই টিকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছিল।

প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর নেওয়া যাবে দ্বিতীয় ডোজ। গত মাসে ভারতের টিকা টাস্ক ফোর্সের প্রধান জানিয়েছিলেন, যারা কোভিড টিকার বুস্টার ডোজ নিয়েছিলেন, তাদের এই নেজ়াল টিকা দেওয়া যাবে না। 

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই টিকা তৈরি করেছে ভারত বায়োটেক। তাদের তত্ত্বাবধানেই মানবদেহের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। আর্থিক সহায়তা করেছে ভারত সরকারের জৈবপ্রযুক্তি বিভাগের কোভিড সুরক্ষা প্রকল্প।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়