ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র এখন সবচেয়ে শক্তিশালী অবস্থানে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৬:৩৮, ৮ ফেব্রুয়ারি ২০২৩
স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র এখন সবচেয়ে শক্তিশালী অবস্থানে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীনকে যুক্তরাষ্ট্র এখন চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় এবং নিজেদের স্বার্থ রক্ষায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি শক্তিশালী অবস্থানে রয়েছে। মঙ্গলবার রাতে স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে তিনি এ কথা বলেছেন।

চলতি সপ্তাহে গোয়েন্দা বেলুন ইস্যুতে চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে যুক্তরাষ্ট্রের। বাইডেনের ভাষণে সেই বেলুন ইস্যু নিয়ে উত্তেজনার রেশ ছিল। তিনি কঠোরভাবে সতর্ক করে দিয়ে বলেছেন, আমেরিকার সার্বভৌমত্ব রক্ষায় তিনি চীনা হুমকি মোকাবিলা করবেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ওয়াশিংটন প্রতিযোগিতা চায়, সংঘাত নয়। যুক্তরাষ্ট্র বর্তমানে তার মিত্র, সামরিক ও উন্নত প্রযুক্তির পেছনে যে বিনিয়োগ করছে, তার অর্থ দাঁড়াচ্ছে, যুক্তরাষ্ট্র এখন চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় এবং নিজেদের স্বার্থ রক্ষায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি শক্তিশালী অবস্থানে রয়েছে।

চীনকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, ‘কোনও ভুল করবেন না: যেমনটা আমরা গত সপ্তাহে স্পষ্ট করে দিয়েছিলাম, যদি চীন আমাদের স্বার্বভৌমত্বের ওপর হুমকি হয়ে দেখা দেয়, তাহলে আমরা আমাদের দেশ রক্ষা পদক্ষেপ নেব; আমরা তা করেছিও।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়