ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সুখের মন্ত্র!

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ২৫ অক্টোবর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুখের মন্ত্র!

প্রতীকী ছবি

ডেস্ক রিপোর্ট : নানাভাবে মানুষ খুঁজে বেড়াচ্ছেন সুখের মন্ত্র। এবারে সুখের মন্ত্রের খোঁজে খাবার-দাবার নিয়ে মেতেছেন গবেষকরা। একপর্যায়ে স্থির হয়েছেন, মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে পারলেই জীবনে সুখী হওয়া যায়। আর খাবারই বদলে দেবে মানসিক স্বাস্থ্য, তবে খাবারটি হতে হবে ফল ও সবজি। বেশি পরিমাণে ফল ও সবজি খাওয়াই জীবনে সুখী হওয়ার অন্যতম একটি উপায়। দাবি গবেষকদের।

 

ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষকরা ১২ হাজারের বেশি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে জানিয়েছেন, দিনে আটটি বা তারও বেশি ফল ও সবজি মানসিক স্বাস্থ্যের পক্ষে খুবই উপযোগী।

 

ইউনিভার্সিটির অর্থনৈতিক গবেষক রেডজো মুজেসিক স্থানীয় একটি রেডিও কেন্দ্রকে জানিয়েছেন, ফল ও সবজিসংক্রান্ত এই গবেষণায় মানসিক স্বাস্থ্য নয়, দৈহিক স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

 

তিনি জানিয়েছেন, এই গবেষণায় মানুষের পছন্দের ফল ও সবজির বিষয়টি খতিয়ে দেখে সেই অনুসারে তাদের সন্তুষ্টি, চাপ ও সতেজতার তুলনামূলক বিশ্লেষণ করা হয়েছে। আর এতে দেখা গেছে, যত বেশি ফল ও সবজি খাওয়া যায় তত বেশি সুখ আসে।

 

ফল ও সবজিকেই সুখের মন্ত্র বলে মনে করেন এই গবেষক। তিনি জানান, দিনে অন্তত পাঁচ রকম ফল ও পাঁচ রকম সবজি খেলে বেশি সুখী হওয়া যায়।

 

তথ্যসূত্র : ইন্টারনেট।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৪/টিপু/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়