ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আটজনের আপিল

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ৪:৩৪:৫০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ৪:৩৪:৫০ পিএম
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আটজনের আপিল
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : ১৯৯৪ সালে পাবনার ঈশ্বরদীতে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধী দলের নেতা শেখ হাসিনার ট্রেনে গুলি ও বোমা হামলার মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আটজনসহ মোট ৪৩ জন হাইকোর্টে আপিল করেছেন।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

আপিলকারী ৪৩ জনের মধ্যে আটজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত, ২২ জন যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত এবং ১৩ জন ১০ বছর করে কারাদণ্ডপ্রাপ্ত।

শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলার ঘটনায় গত ৩ জুলাই নয়জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. রুস্তম আলী এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জেলা বিএনপির মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক কে এম আখতারুজ্জামান, ঈশ্বরদী পৌর বিএনপির (স্থগিত কমিটি) সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু (পলাতক), কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক পৌর মেয়র মোকলেসুর রহমান ওরফে বাবলু, তার ভাই সাবেক ছাত্রদল নেতা রেজাউল করিম ওরফে শাহিন, অপর ভাই রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক নেতা মাহবুবুর রহমান ওরফে পলাশ, বিএনপি নেতা মো. অটল, ঈশ্বরদী পৌর যুবদলের সভাপতি শ্যামল (নূরে মোস্তফা), স্বেচ্ছাসেবক দলের নেতা আজিজুর রহমান ওরফে শাহীন ও বিএনপির সাবেক নেতা শামসুল আলম।

এছাড়া, যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় ২৫ জনকে। ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয় ১৩ জনকে।

শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর উত্তরাঞ্চলে দলীয় কর্মসূচিতে অংশ নিতে ট্রেনে করে খুলনা থেকে সৈয়দপুরে যাচ্ছিলেন। ট্রেনটি পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশনে ঢোকার সময় বিএনপির স্থানীয় নেতাকর্মীরা ব্যাপক গুলিবর্ষণ ও বোমা হামলা করেন। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে এগিয়ে গেলে পুলিশকে লক্ষ্য করেও বোমা হামলা চালানো হয়। 


রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/মেহেদী/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge