ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাবেক কর্মকর্তার ৪১ কোটি টাকা জরিমানা

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ২৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাবেক কর্মকর্তার ৪১ কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় বিআইডব্লিউটিএর হিসাব বিভাগের সাবেক সহকারী হিসাব কর্মকর্তা মো. আব্দুস সালাম খানকে ৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি ৪১ কোটি ১৯ লাখ ৭ হাজার ৩২ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক জয়নাল আবেদীন আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। এছাড়া আসামির স্থাবর/অস্থাবর সব সম্পত্তি সরকারের অনূকুলে বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়া হয়েছে। রায় ঘোষণার পর আসামি সালামকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। আব্দুস সালাম সিরাজগঞ্জের বহুতি গ্রামের মৃত আলহাজ সামসুল হক খানের ছেলে।

রায়ে দণ্ডিত এ আসামির স্ত্রী শাহনাজ পারভীন লাভলীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে খালাস দিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১০ সালের ২৫ নভেম্বর পর্যন্ত বিআইডব্লিউটিএ কর্মচারী ভবিষ্যৎ তহবিলের ১৯ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ১১৬ টাকা ইচ্ছাকৃতভাবে বিআইডব্লিউটিএ কর্মচারী দলীয় বিমা ট্রাস্টি বোর্ডের পুরানা পল্টন শাখার জনতা ব্যাংকে জমা দেন। পরে তিনি প্রতারণামূলকভাবে ৬৫২টি চেক ব্যবহার করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে ২০ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৫১৬ টাকা  উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন।

এ ঘটনায় দুদকের উপ-পরিচালক মো. বেনজীর আহমেদ ২০১১ সালের ২৩ জুন মামলা দায়ের করেন। ২০১২ সালের ৫ আগস্ট মামলাটি তদন্ত করে আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। মামলার বিচারকাজ চলাকালে আদালত ২২ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করেন।


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়