ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাদক আইনের গেজেট না হওয়ায় হাইকোর্টের ক্ষোভ

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৫ ৭:১৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৫ ৮:৫১:১৮ পিএম
মাদক আইনের গেজেট না হওয়ায় হাইকোর্টের ক্ষোভ
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : আইন হওয়ার পর ৮ মাস পেরিয়ে গেলেও নতুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের বিধান অনুসারে মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন না হওয়া এবং এ-সংক্রান্ত অপরাধের বিচারের জন্য জেলা জজ বা দায়রা জজকে দায়িত্ব দিয়ে গেজেট প্রকাশ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট।

আদালত সংশ্লিষ্টদের সতর্ক করে বলেছেন, এত দিনেও গেজেট প্রকাশ না করায় প্রশ্ন উঠতে পারে, মাদকের গডফাদারদের সঙ্গে সরকারের একটা মহলের সংযোগ আছে।

রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেন, আশা করছি, ১৩ অক্টোবর অ্যাটর্নি জেনারেল এ বিষয়ে একটা ভালো খবর দেবেন।

দীর্ঘ দিনেও গেজেট না হওয়ায় এর আগে গত ৮ জুলাই স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবকে লিখিতভাবে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছিলেন এ আদালত।

১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন রদ করে গত বছর ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮’শিরোনামে নতুন আইন করে সরকার। আইনটি গত বছরের ২৭ ডিসেম্বর কার্যকর হয়। এই আইনের ৪৪ ধারায় এ-সংক্রান্ত অপরাধ বিচারের জন্য ট্রাইব্যুনাল স্থাপনের কথা বলা হয়েছে। এছাড়া, ট্রাইব্যুনাল স্থাপন না হওয়া পর্যন্ত সরকার গেজেটে প্রজ্ঞাপন দিয়ে যেকোনো জেলা জজ বা দায়রা জজকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ট্রাইব্যুনালের দায়িত্ব দিতে পারবেন বলে বিধান আছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বংশাল থানায় করা এক মামলায় মাসুদুল হক মাসুদ নামের এক আসামির জামিন আবেদনের শুনানিতে আইনের ওই বিধানের বিষয়টি নজরে এলে হাইকোর্ট ওই আদেশ দেন। চলতি বছরের ২২ জানুয়ারি নতুন ওই আইনে মাসুদের বিরুদ্ধে বংশাল থানায় মামলাটি করে পুলিশ।


রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৯/মেহেদী/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge