ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ঋণে ২ শতাংশের সুবিধাভোগী’র মেয়াদ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণে ২ শতাংশের সুবিধাভোগী’র মেয়াদ বেড়েছে

যেসব ঋণ খেলাপি শতকরা দুই শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা কোনো ব্যাংক থেকে ঋণ সুবিধা নিতে পারবেন না বলে আদেশের মেয়াদ  আরো একমাস বাড়িয়েছেন হাইকোর্ট।

রোববার এ সংক্রান্ত রুল শুনানিকালে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার শামীম খালেদ ও মো. মুনীরুজ্জামান।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে একটি আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে ২৯ আগস্ট হাইকোর্ট যারা শতকরা দুই শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন, তারা আগামী ২০ অক্টোবর পর্যন্ত আর কোনো ব্যাংক থেকে নতুন ঋণ সুবিধা নিতে পারবেন না মর্মে আদেশ দিয়েছেন। আজ শেষ দিন হওয়ায় নতুন করে আবার মেয়াদ বাড়িয়েছেন। ’

বাংলাদেশ ব্যাংকের জারি করা ওই প্রজ্ঞাপন নিয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ আবেদন করা হয়।

গত ২১ মে হাইকোর্ট এক আদেশে বাংলাদেশ ব্যাংকের এই প্রজ্ঞাপনের কার্যকারিতার ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন। পরবর্তীতে এই স্থিতিবস্থার আদেশ বাড়ানো হয়। আপিল বিভাগ গত ৮ জুলাই এক আদেশে শর্ত সাপেক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এরই ধারাবাহিকতায় গত ২৩ জুলাই হাইকোর্ট ১৬ মে জারি করা প্রজ্ঞাপন নিয়ে রুল জারি করেন।

 

ঢাকা/মেহেদী/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়