ঢাকা, বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিচারপতি নিয়োগ: পক্ষে বিপক্ষে প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২১ ৬:৩১:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২১ ৯:৩৫:৪৬ পিএম

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৯ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ নিয়ে পক্ষে ও বিপক্ষে প্রতিক্রিয়া জানিয়েছেন আইনজীবী সমিতির আওয়ামী ও বিএনপিপন্থী অংশ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানকে সাজা দেয়ায় পুরস্কার হিসেবে দুইজনকে (বিচারপতি সাহেদ নুর উদ্দিন ও বিচারপতি ড. আখতারুজ্জামান ) নিয়োগ দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন  আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

এদিকে কারো বিরুদ্ধে রায় দিলে একজন বিচারক খারাপ হয়ে যায়, এধরণের মনোভাব ঠিক নয় বলে পাল্টা মন্তব্য করেছেন সমিতির সভাপতি ও আওয়ামীপন্থী আইনজীবী এএম আমিন উদ্দিন।

সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সাংবাদিকদের কাছে তারা এ প্রতিক্রিয়া জানান।

প্রথমে সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রশ্ন রেখে বলেন, যোগ্যতাসম্পন্ন অনেক বিচারক থাকা সত্ত্বেও তাদের (বিচারপতি সাহেদ নুর উদ্দিন ও বিচারপতি মো. আখতারুজ্জামান) কেন নিয়োগ দেওয়া হলো? খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে সাজা দেওয়াই কি তাদের নিয়োগের মাপকাঠি? তারা দুইজন অবসরোত্তর ছুটিতে চলে গেছেন। তারপরও তাদের নিয়োগ দেওয়া হয়েছে।

পরে সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন বলেন, `কারো বিরুদ্ধে রায় দিলে একজন বিচারক খারাপ হয়ে গেলেন, এধরণের মনোভাব ঠিক নয়। একজন বিচারক অনেক রায় দেন, দুই/একটি রায় নিয়ে প্রশ্ন তোলা অযৌক্তিক। কোন রায়ে ক্ষুব্ধ হলে উচ্চতর আদালত আছে। কিন্তু রায় বিরুদ্ধে গেলে আইনজীবী হিসেবে কথা বলা কাম্য না। আমি জানি না, তিনি (মাহবুব উদ্দিন খোকন) বিচারপতি নিয়োগ নিয়ে কিছু বলেছেন কি না। যদি বলে থাকেন, তাহলে আমি নিশ্চিত, রাজনীতিবিদ হিসেবে এ কথা বলেছেন।’


ঢাকা/মেহেদী/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন