ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দণ্ডিত শিশুদের মুক্তির বিষয়ে জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দণ্ডিত শিশুদের মুক্তির বিষয়ে জানতে চান হাইকোর্ট

মোবাইল কোর্টে দণ্ডিত হয়ে ১২ থেকে ১৮ বছর বয়সী কতজন শিশু জামিনে মুক্তি পেয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। পাশাপাশি শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা ১২ বছরের কম বয়সী কতজন শিশু মুক্তি পেয়েছে এবং তাদের কার কাছে তুলে দেওয়া হয়েছে তা-ও জানতে চেয়েছেন আদালত।

মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া  ১২১ শিশুর  বাইরে  মোবাইল কোর্টে দণ্ডিত অন্য কোনো শিশু আছে কি না, থাকলে তাদের ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা-ও জানাতে বলেছেন আদালত।  আগামী মঙ্গলবারের মধ্যে রাষ্ট্রপক্ষকে এসব তথ্য জানাতে হবে। ওই দিন পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন আদালত।

আদালতে শুনানিতে অংশ নেন আইনজীবী ব্যারিস্টার আবদুল হালিম ও অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে গত ৩১ অক্টোবর ‘আইনে মানা, তবু ১২১ শিশুর দণ্ড’ শিরোনামে একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হলে তা নজরে আনেন চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল হালিম। শুনানি শেষে সপ্রণোদিত হয়ে ওই আদেশ দেন আদালত।  ওইদিন ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত হয়ে গাজীপুরের টঙ্গী ও যশোরের পুলেরহাটের কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা ১২ বছরের কম বয়সী শিশুদের অবিলম্বে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট।  টঙ্গী ও যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়কদের প্রতি এ নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দণ্ডিত হয়ে শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা ১২ বছরের বেশি বয়সী থেকে ১৮ বছর পর্যন্ত বয়সী শিশুদের ছয় মাসের জামিন দেন হাইকোর্ট।


ঢাকা/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়