ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রিগ্যানের ‘আইএস টুপি’ পরিস্থিতি পাল্টে দিয়েছে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিগ্যানের ‘আইএস টুপি’ পরিস্থিতি পাল্টে দিয়েছে

হলি আর্টিজান হামলা মামলার রায়ের দিন আসামি রিগ্যানের মাথায় জঙ্গি সংগঠন আইএসের লোগো সম্বলিত টুপির ঘটনায় পাল্টে গেছে আদালত পাড়ার পরিবেশ।

মঙ্গলবার সেই রিগ্যানের রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় দায়ের করা আরেকটি মামলার তারিখ ধার্য ছিল। এ মামলায় আসামির সংখ্যা ১০জন। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এ মামলায় কারাগারে থাকা আসামিদের আদালতে হাজির করা হয়।

স্বাভাবিক অবস্থায় যেকোন এজলাশে রায়, সাক্ষ‌্য বা শুনানি চলার সময় যেকোন আইনজীবী ও সাংবাদিকরা যেতে পারলেও মঙ্গলবার ছিল ভিন্ন পরিস্থিতি। বিচারকের এজলাশেতো দূরে থাকুক, পুরান ঢাকার আদালত এলাকার বিভিন্ন জায়গায় চলাচলে বিধি-নিষেধ ছিল পুলিশের পক্ষ থেকে।

টুপি কাণ্ডকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতির পর মঙ্গলবার সাংবাদিকদেরও আদালতে প্রবেশ করতে দেয়নি আইন-শৃঙ্খলা বাহিনী। ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আইনজীবীদের প্রবেশও শিথিল করা হয়। অনেক আইনজীবী মামলার কাজের জন্য আদালতে প্রবেশ করতে চাইলেও তাদেরকেও ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তারা। এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।

সাংবাদিকরা সংবাদ সংগ্রহ করতে আদালতে প্রবেশ করতে চাইলেও তাদের ঢুকতে দেওয়া হয়নি। কেন ঢুকতে দেওয়া হচ্ছে না- পুলিশের কাছে জানতে চাইলে তারা বলেন, ‘নিরাপত্তা স্বার্থে ওপর মহল থেকে নিষেধাজ্ঞা রয়েছে। এর বেশি আমরা কিছু বলতে পারবো না। তবে তারা বলবেন, মিডিয়াকে নিরাপত্তা দিতেই এ ব্যবস্থা।

সাংবাদিকরা অনেকবার পুলিশ কর্মকর্তাদের সাথে কথা বলতে চাইলে এ বিষয়ে তারা কোন মন্তব্য করতে রাজি হননি।

ঢাকা নিম্ন আদালতের আইনজীবী অ্যাডভোকেট মো. আরিফুল রহমান (আনিছ) বলেন, ‘আইনজীবীদের এভাবে আটকানো বেআইনি, আইনসঙ্গত না। এটা মোটেই ঠিক হচ্ছেনা।’

আরেক আইনজীবী নওশের আলম জানান, ‘আমার তিন নম্বর বিশেষ আদালত মামলা রয়েছে। কিন্তু পুলিশ ঢুকতে দিচ্ছেনা। আমি আদালতে না যেতে পারলে আসামির রিুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তখন কি হবে? বিষয়টি খুব খারাপ হচ্ছে। ’

বিশেষ আদালতে মামলার হাজির দিতে আসা এক আসামি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমার মামলার হাজিরা না দিতে পারলে অনেক সমস্যা হবে। পুলিশকে বলে আমি আজকে ঢুকতে পারিনি। কি হবে বুঝতে পারছিনা।’

নাম প্রকাশ করতে অনিচ্ছুক পুলিশের এক এসআই জানান, ‘রিগ্যানের টুপিকে কেন্দ্র করে এ নিরাপত্তা। গত রাত থেকেই পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা জোরদার করা হয়েছে, ওইদিনের মত কোন অঘটন যেন না ঘটে। আর আজকে ওপর মহল থেকে সাংবাদিকদের ঢুকার বিষয়েও কড়াকড়ি নির্দেশ দেওয়া হয়েছে।’

প্রসঙ্গত গত ২৭ নভেম্বর (বুধবার) চাঞ্চল্যকর হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে সাত জঙ্গিকে মৃত্যুদণ্ড দেয়া হয়। রায়ের দিনে আদালতপাড়ায় ব্যাপক নিরাপত্তা বাড়ানো হয়। তবে সেই নিরাপত্তা বলয়ের মাঝে এক জঙ্গিকে আইএসের মনোগ্রাম সম্বলিত টুপি সরবরাহ করা হয়। যাকে টুপি দেয়া হয়, তার নাম রাকিবুল হাসান রিগ্যান। তখন রায়কে ছাড়িয়ে আলোচনা চলে আসে, টুপি এলো কোথা থেকে?


ঢাকা/মামুন খান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়