ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মিটার স্লো করে গ্যাস চুরি!

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিটার স্লো করে গ্যাস চুরি!

মিটার জালিয়াতের মাধ্যমে গ্যাস চুরি করছে রংধনু সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন। এভাবে স্টেশনের অসাধু লোকজন কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এ অভিযোগে ফিলিং স্টেশনটি বন্ধ করে দিয়েছে র‌্যাব-১১।

শুক্রবার বিকেলে র‌্যাব-১১ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার গভীর রাতে মুন্সীগঞ্জ জেলার গজারিয়া থানার বালুয়াকান্দি এলাকায় ‘রংধনু সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশনে’ অভিযান পরিচালনা করা হয়।

মিটারে জালিয়াতির মাধ্যমে অভিনব কৌশলে গ্যাস চুরির দায়ে এ সময় ইঞ্জিনিয়ার অঞ্জন কুমার, ম্যানেজার মো. মানিক, কর্মচারী মো. রাসেল ও অন‌্য আরেক কর্মচারী শহিদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা স্বীকার করেছে, রংধনু সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশনের ইঞ্জিনিয়ার অঞ্জন কুমার এবং মালিক জাহিদ হাসান ও মুকুল গং পরস্পর যোগসাজশে তিতাস গ্যাস কোম্পানির মিটারের অগ্রভাগে বিশেষ ছিদ্র করে লোহার সরু তার প্রবেশ করিয়ে মিটারের পাখার গতি কমিয়ে দিয়ে অভিনব কৌশলে গ্যাস চুরি করে আসছে।

প্রায় চার বছর ধরে রাষ্ট্রায়ত্ব কোম্পানি তিতাসের গ্যাস চুরি করে বিভিন্ন পরিবহন ও কোম্পানির কাছে তা বিক্রি করে আসছিল। কৌশলে গ্যাসবিহীন বিভিন্ন কোম্পানিকে অবৈধভাবে সিলিন্ডারে ভরে কাভার্ড ভ্যানের মাধ্যমে গ্যাস সরবরাহ করে আসছিল। বিআরটিসি ও অন্যান্য অনেক কোম্পানির পরিবহনে মাসিক চুক্তিতে লাখ লাখ টাকার চোরাই গ্যাস বিক্রি করছিল।

স্টেশনের কয়েক মাসের বিল পর্যালোচনা করে দেখা যায়, তিতাস গ্যাস কোম্পানিকে মাসিক গড় বিল দেয় মাত্র ৭০ লাখ টাকা। কিন্ত নভেম্বর মাসে শুধু সিপি বাংলা নামে একটি কোম্পানিতে সিলিন্ডার ভর্তি কাভার্ড ভ্যানে গ্যাস বিক্রি করে ৭৯ লাখ টাকার।

এছাড়াও ২৪ ঘণ্টা বিভিন্ন পরিবহনে গ্যাস বিক্রি করে আসছে তারা। এভাবে প্রতিষ্ঠানটি প্রতিমাসে কোটি টাকার অধিক গ্যাস চুরি করছে। সেক্ষেত্রে চার বছরে প্রায় ৪৮ কোটি টাকার গ্যাস চুরি করে রাষ্ট্রায়ত্ত্ব সম্পত্তির ব্যাপক ক্ষতি সাধন করেছে তারা।


ঢাকা/মাকসুদ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়