ঢাকা, বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

নির্বাচন না পেছানোয় ক্ষুব্ধ রানা দাশ গুপ্ত

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৬:৩১:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৪:১৭:৪৪ পিএম
ফাইল ফটো

সরস্বতী পূজার কারণে সিটি নির্বাচন পেছানোর রিট খারিজ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত।

তিনি বলেছেন, ‘উচ্চতর আদালতে এসেও যদি এদেশে ধর্মীয় সংখ্যালঘুরা আইনানুগ সঠিক বিচারটি না পায়, তখন আমরা ভাবি ভবিষ্যৎটা কোথায়? আমরা যাবো কোথায়?’

মঙ্গলবার রিট খারিজের পর এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

রানা দাশ গুপ্ত বলেন, “নির্বাচন কমিশন ৩০ জানুয়ারি ঢাকা সিটি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। আমাদের কাছে মনে হচ্ছে, কেন যেন সবকিছু একই সূত্রে গাঁথা। এর মধ্য দিয়ে বাংলাদেশের যারা ভিন্ন ধর্মাবলম্বী তাদেরওতো ধর্মীয় অনুভূতি আছে। তাদেরও যে পূজা আর্চনা করার অধিকার রয়েছে।

‘আমার মতে, এর মধ্য দিয়ে এই অধিকারগুলোকে ক্ষুণ্ন করা হচ্ছে, খর্ব করা হচ্ছে। আমরা বিষয়টি হাইকোর্টে তুলে ধরেছি।”

তিনি আরো বলেন, “রিটের শুনানিতে হাইকোর্ট তিথির প্রসঙ্গ তুলেছেন। আগামী ৩০ জানুয়ারি তিথি-লগ্ন, লগ্নতে পূজার সময় আমরা স্বরসতী পূজা করে থাকি। আগামী ৩০ জানুয়ারি পূজার যে লগ্ন রয়েছে সেদিন সূর্যদয়ের পর থেকে ৯টা ৫০ মিনিট পর্যন্ত স্বরসতী পূজার দিন। আমরা এটা বারবার উপস্থাপন করেছি। দুঃখজনক হলেও সত্য হাইকোর্ট আমাদের রিট আবেদনটি খারিজ করেছেন।

‘পূজার যে ব্যপকতা এবং উৎসবের আঙ্গিক, এটাকে তারা (হাইকোর্ট) আদেশে বিবেচনায় আনার প্রয়োজন মনে করেননি। যেহেতু হাইকোর্ট এ আদেশ দিয়েছেন, আমরা নাগরিক হিসেবে এই আদেশে সংক্ষুব্ধ। এ নিয়ে আপিল করা হবে।”

 

ঢাকা/মেহেদী/সনি