ঢাকা, বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

হাইকোর্টের জিজ্ঞাসা : কতজন কারা চিকিৎসক প্রয়োজন?

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৭:৫৮:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৯:৩৭:৩৯ পিএম

সারাদেশে জরুরী ভিত্তিতে কারা হাসপাতালে কতজন চিকিৎসক প্রয়োজন তা জানতে চেয়েছেন হাইকোর্ট। কারা কর্তৃপক্ষকে ২৭ জানুয়ারি মধ্যে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে ডাক্তার নিয়োগ বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ডাক্তার নিয়োগে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়েছে। এছাড়া কারা হাসপাতালে প্রেষণে ১৬ চিকিৎসক নিয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় কী ব্যবস্থা নিয়েছে তাও জানাতে বলা হয়েছে।

কারা বিভাগে ‘সুরক্ষা সেবা বিভাগের ডাক্তার নিয়োগ বিধিমালা-২০১৯’ নামে করা বিধিমালার খসড়া হাইকোর্টে দাখিল করার পর এ আদেশ দেন আদালত। আদালতে রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তর হাইকোর্টকে জানায়, ১৬ জন চিকিৎসককে প্রেষণে কারা হাসপাতালে নিয়োগ দেওয়া হয়েছে। ওই ১৬ চিকিৎসককে প্রেষণে নিয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন।

এই বিধিমালার কপি মঙ্গলবার দেখার পর আদালত বলেন, এই বিধিমালা চূড়ান্ত করে চিকিৎসক নিয়োগ দেওয়া সময় সাপেক্ষ ব্যাপার। তাই জরুরী ভিত্তিতে কতজন চিকিৎসক প্রয়োজন কারা কর্তৃপক্ষের কাছে জানতে চান।

এছাড়া ডাক্তার নিয়োগ বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ডাক্তার নিয়োগে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে।

 

ঢাকা/মেহেদী/সনি