ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রায়ে সন্তুষ্ট রাষ্ট্রপক্ষ, নাখোশ আসামিপক্ষ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রায়ে সন্তুষ্ট রাষ্ট্রপক্ষ, নাখোশ আসামিপক্ষ

সিপিবির সমাবেশে বোমা হামলায় পাঁচজন নিহত ও ২০ জন আহতের মামলায় ১০ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রবিউল আলম এ আদেশ দেন।

এ রায়ে রাষ্ট্রপক্ষ সন্তোষ প্রকাশ করলেও নাখোশ আসামিপক্ষ। আসামিপক্ষের আইনজীবী উচ্চ আদালতে যাওয়ার কথা জানান।

রায় ঘোষণার ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, দেশের অর্থনীতিকে ধ্বংস করা ছিল এই হামলার উদ্দেশ্য। এছাড়া আওয়ামী লীগ ও সিপিবিকে ধ্বংস করতে জঙ্গিরা এই হামলা চালিয়েছিল। আদালত যে রায় দিয়েছে তাতে আমরা সন্তুষ্ট।

রায় প্রকাশে দীর্ঘসূত্রিতা প্রসঙ্গে তিনি বলেন, ২০০১ সালের পর বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় ছিল। মামলা বানচাল করতে তারা সময়ক্ষেপণ করেছে। ২০০৩ সালের ডিসেম্বরে আসামিদের বিরুদ্ধে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যায়নি মর্মে তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছিল। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর নতুনভাবে মামলার তদন্ত কাজ শুরু হয়। যে কারণে মামলার রায় হতে ১৯ বছর সময় লেগে গেছে।

আসামিপক্ষের আইনজীবী ফারুক আহম্মেদ বলেন, মামলাটিতে প্রথম চূড়ান্ত প্রতিবেদন হয়েছিল। পরবর্তীতে আবার তদন্তে গিয়ে চার্জশিট হয়। এ মামলায় সিপিবির সদস্য হিমাংশু মণ্ডলকে আসামি করা হয়েছিল। জেলও খেটেছে সে। পরে তাকে খালাস দেয়া হয়েছে। আর আমার আসামিদের সাজা দেয়া হয়েছে। কাউকে খুশি করতে আদালত এ রায় দিয়েছেন।

তিনি বলেন, অন্তঃকোন্দলের কারণে সেদিন হামলার ঘটনা ঘটে। সিপিবি ছোট সংগঠন, দুর্বল পার্টি। হাইলাইটে আসার জন্য নিজেরা এরকম ঘটনা ঘটিয়েছে। তাছাড়া তারা তাদের সাউন্ড সিস্টেম উন্নত মানের ছিল না, পুরাতন সাউন্ড সিস্টেম ব্লাস্ট হয়ে দুর্ঘটনা ঘটেছে।

এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার কথা জানান তিনি।



ঢাকা/মামুন খান/জেনিস 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়