ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ডেঙ্গু : তদন্ত কমিটিকে দেড় মাস সময়

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১১, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেঙ্গু : তদন্ত কমিটিকে দেড় মাস সময়

ঢাকা সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতার কারণ এবং দায়ীদের চিহ্নিত করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে ১ মার্চ পর্যন্ত সময় দিয়েছেন হাইকোর্ট।

এই সময়ের মধ্যে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে তাদের প্রতিবেদন আদালতে দাখিল করতে হবে।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ কমিটির সময় আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেন।

মঙ্গলবার সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

এর আগে আদালতে প্রতিবেদন প্রস্তুত করতে আরো দুই মাস সময় চেয়ে আদালতে আবেদন করেন বিচার বিভাগীয় তদন্ত কমিটি।

বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রধান ঢাকার জেলা জজ হেলাল চৌধুরী সময় আবেদনে বলেন, কমিটি গত ১০ ডিসেম্বর ও ৬ জানুয়ারি দুটি সভা করেছে।

৬ জানুয়ারি সভার সিদ্ধান্ত মোতাবেক ডেঙ্গু ও চিকনগুনিয়ার কারণ, প্রতিকার, দমন ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে মতামত চাওয়া হয়েছে।

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীট-তত্ত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআরবির বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্ল্যান প্রটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের প্রতিনিধির কাছে এ মতামত চেয়েছেন কমিটি।

এ কারণে প্রতিবেদন প্রস্তুত করতে আরো সময় প্রয়োজন।

গত বছর ১২ নভেম্বর এক আদেশে ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দেন। কমিটির অপর সদস্য হলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্মসচিবের নীচে নয় এমন একজন কর্মকর্তা।

এই কমিটিকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়। কমিটিকে ভবিষ্যতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সে বিষয়ে সুপারিশনামা তৈরি করতে বলা হয়।

কমিটিকে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীট-তত্ত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআরবির একজন বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্ল্যান প্রটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের একজন প্রতিনিধিসহ বিশেষজ্ঞদের মতামত নিতে বলা হয়।

গত বছর ১৪ জুলাই আদালত স্বপ্রনোদিত হয়ে এক আদেশে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এরই ধারাবাহিকতায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন আদালত।



ঢাকা/মেহেদী/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়