ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

স্ত্রীসহ জিকে গাউছের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৯:৩৪:৫৮ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৯:৩৪:৫৮ পিএম
ফাইল ফটো

অবৈধ সম্পদ অর্জনের মামলায় হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গোলাম কিবরিয়া গাউছ (জিকে গাউছ) ও তার স্ত্রী ফারজানা গাউছ হ্যাপীর বিরুদ্ধে আদালতে পৃথক দুটি চার্জশিট দাখিল করেছে দুদক।

মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক এ দুটি চার্জশিট দাখিল করেন।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত শিকদারের আদালত এ দুটি চার্জশিট দেখেছেন। আদালত পরবর্তী বিচারের জন্য মামলাটি ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে বদলির আদেশ দেন।

প্রথম চার্জশিটে শুধুমাত্র জিকে গাউছকে আসামি করা হয়েছে। দ্বিতীয় চার্জশিটে জিকে গাউছের পাশাপাশি তার স্ত্রী হ্যাপীকেও আসামি করা হয়েছে।

প্রথম চার্জশিটে বলা হয়, জিকে গাউছ সম্পদ বিবরণী দাখিলের সময় পর্যন্ত ৭৫ লাখ ৮৭ হাজার ৬০৫ টাকার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন করেছেন। এছাড়া সম্পদ বিবরণীতে চার লাখ ৯৮ হাজার ৪০১ টাকার সম্পদের তথ্য গোপন করে মিথ্যা তথ্য দিয়েছেন। এজন্য তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় চার্জশিট দাখিল করা হয়েছে।

দ্বিতীয় চার্জশিটে বলা হয়, হ্যাপী একজন গৃহিণী। তার কোনো বৈধ আয়ের উৎস নেই। স্বামীর অবৈধ আয় দিয়ে তারা পরস্পর যোগসাজসে ওই অবৈধ সম্পদ অর্জন করেছেন। হ‌্যাপী নিজ নামে সম্পদ অর্জন করে তার স্বামী জিকে গাউছকে অবৈধভাবে সহযোগীতা করেছেন।

আসামি জিকে গাউছ সম্পদ বিবরণীতে তার স্ত্রী হ্যাপীর নামে এক কোটি ৭৩ লাখ ৫৭ হাজার ৭২১ টাকার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন ও ৬৯ লাখ ২০ হাজার ৭২১ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

হ্যাপীর স্বামী তাকে অবৈধভাবে সম্পদ অর্জনে সহায়তা করেছেন। এজন্য আসামি জিকে গাউছ ও তার স্ত্রী হ্যাপীর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারাসহ দ-বিধির ১০৯ ধারায় চার্জশিট দাখিল করা হয়েছে।

২০০৮ সালের ৬ জানুয়ারি অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে রাজধানীর রমনা থানায় মামলাটি দায়ের করেন দুদকের উপপরিচালক মো. গোলাম মোস্তফা। মামলায় জিকে গাউছ ও তার স্ত্রী হ্যাপীকে আসামি করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, জিকে গাউছ দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে চার লাখ ৮৫ হাজার ১৬৪ টাকার সম্পদসহ এমএম ফার্মেসির ব্যবসা শুরুর তথ্য গোপন করেছেন। একই সঙ্গে স্ত্রী হ্যাপীর যোগসাজসে তিন কোটি দুই লাখ ৪৪ হাজার ২৭৮ টাকার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন করেছেন।


ঢাকা/মামুন খান/সনি