ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জি কে শামীমের ৭ রিসোর্ট অংশীদারকে দুদকে তলব

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জি কে শামীমের ৭ রিসোর্ট অংশীদারকে দুদকে তলব

বান্দরবানের সিলভান ওয়াই রিসোর্ট অ্যান্ড স্পা কোম্পানি লিমিটেডের মালিক যুবলীগের কথিত নেতা ও ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের সাত অংশীদারকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

জি কে শামীমের সংশ্লিষ্টতায় অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে বুধবার দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন সই করা পৃথক নোটিশে তাঁদেরকে তলব করা হয়েছে। 

আগামী ৪, ৫ ও ৬ ফেব্রুয়ারি রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

এদের মধ্যে মিনারুল আলম চাকলাদার ও এস এইচ মোহাম্মদ মহসিনকে আগামী ৪ ফেব্রুয়ারি; জামিল উদ্দিন শুভ, জিয়া উদ্দিন আবির ও জাওয়াদ উদ্দিন আবরারকে ৫ ফেব্রুয়ারি এবং জসিম উদ্দিন মন্টু ও ফজলুল করিম চৌধুরী স্বপনকে ৬ ফেব্রুয়ারি দুদকে হাজির হতে বলা হয়েছে।

দুদক জানায়, বান্দরবান-চিম্বুক সড়কে সাইঙ্গাপাড়ায় সিলভান ওয়াই রিসোর্ট অ্যান্ড স্পা কোম্পানি লিমিটেড নামে প্রস্তাবিত রিসোর্টের চেয়ারম্যান জি কে শামীম। এই ব্যবসা প্রতিষ্ঠানে তার অংশীদার হলেন সিলভান ওয়াই রিসোর্ট অ্যান্ড স্পা কোম্পানি লিমিটেডের এমডি জসিম উদ্দিন মন্টু, পরিচালক মিনারুল আলম চাকলাদার, এস এই মোহাম্মদ মহসিন, জামিল উদ্দিন শুভ, জিয়া উদ্দিন আবির, জাওয়াদ উদ্দিন আবরার ও ফজলুল করিম চৌধুরী স্বপন।

সূত্রে জানা গেছে, প্রায় ২০০ কোটি টাকা বিনিয়োগের টার্গেট নিয়ে আদিবাসী পল্লী উচ্ছেদ করে ১০০ একর পাহাড়ী এলাকা জুড়ে বিলাসবহুল এই রিসোর্টটি তৈরি করার উদ্দ্যেগ গ্রহণ করা হয়। রিসোর্টটির মালিকানায় যে সাত জন শেয়ারদার রয়েছেন তার মধ্যে জিকে শামীম অন্যতম।

অনুসন্ধানে জানা গেছে, রিসোর্ট নির্মাণের জন্য কর্তৃপক্ষ কমপক্ষে ১০০ একর জমি জবরদখল করে। পাশাপাশি প্রশাসনকে নিজেদের স্বার্থে ব্যবহারের জন্য পুলিশ ফাঁড়ির জন্য জমি দান করে সেখানে পাকা ভবনও করে দেওয়া হয়। দ্বিতল ভবনটি নির্মাণের কাজ অনেকটাই এগিয়ে যায়। এই ভবনে পুলিশ ফাঁড়ি স্থানান্তরিত হওয়ার কথা ছিল।

রিসোর্টের সভার রেজুল্যশন কপির তথ্য অনুযায়ী, ২০১৮ সালের ৫ এপ্রিল রিসোর্টটির একটি বোর্ড মিটিং জেলা সদরের ৩১৩ নম্বর রেজি. অফিসে অনুষ্ঠিত হয়। এতে দেখা যায়, জসিম উদ্দিন মন্টু চেয়ারম্যান, ফজলুল করিম চৌধুরী (স্বপন) ব্যবস্থাপনা পরিচালক, গোলাম কিবরিয়া শামীম (জিকে শামীম), শামিল উদ্দিন শুভ উপ ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালক হিসেবে আছেন এস এইছ এম মহসিন, উম্মে হাবিবা নাসিমা আক্তার,জিয়া উদ্দিন আবির এবং জাওয়াদ উদ্দিন আরবাব।

আরো জানা গেছে, জিকে শামীমের ঘনিষ্ট বলে পরিচিত চট্টগ্রাম ১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরীর ছোট ভাই ব্যবসায়ী জসিম উদ্দিন মন্টু এই রিসোর্টটির মূল উদ্দ্যোক্তা।

রিসোর্ট সূত্রে জানা যায়, গত বছরের ২৩ আগস্ট রিসোর্টটির রাইড এমিজম্যান পার্ক, ওয়াচ টাওয়ার ওয়াটার রাইড ও গেম জোন স্থাপনের জায়গা পরিদর্শন করেন চায়না, ভারত ও দেশের বুয়েটের পরামর্শক দল। সিঙ্গাপুর, থাইল্যান্ড, ব্যাংকক থেকে আসা প্রকৌশলীরা রিসোর্টের ডিজাইন করেন। মূল কাজের দায়িত্বে আছে বুয়েট। দুটি পার্টে রিসোর্টটির কার্যক্রম শুরু করলেও বর্তমানে কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

পাঁচ তারকা বিশিষ্ট রিসোর্টটি তৈরি হলে ২৫০ জন পর্যটকের আবাসন হবে এখানে। পাঁচ থেকে ছয়টি আধুনিক মানের রেস্টুরেন্ট থাকবে এর মধ‌্যে। নির্মাণ করা হবে উন্নত বিশ্বের আধুনিক মানের সুইমিং পুল। থাকবে জিম ক্লাব, ছয়টি গলফ ক্লাব। আগামী ২২ সালের ১লা জানুয়ারি এই রিসোর্ট উদ্বোধন করার কথা রয়েছে।

গত বছরের ১১ সেপ্টেম্বর ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর চার সহযোগী সংগঠনের সভাপতি বান্দরবানে প্রশাসনের সহযোগিতায় বহিরাগতরা জমিজমা বেদখল করে তাদেরকে গ্রাম থেকে উচ্ছেদ করা হচ্ছে অভিযোগ করে যৌথ বিবৃতি দেন।

এ ব্যাপারে বান্দরবানের বোমাং রাজা উ চ প্রু চৌধুরীর সহকারী অং ঝায় খ্যায়াং বলেন, ‘পার্বত্য শান্তি চুক্তির বিধান অনুসারে বান্দরবানের স্থায়ী বাসিন্দা না হলে বহিরাগত কেউ জেলায় ভূমি ক্রয় করতে পারে না।’

গত ১৮ই সেপ্টেম্বর থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী  বাহিনীর অভিযানে ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালীদের গ্রেপ্তার হয়। এর ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে। শুদ্ধি অভিযান শুরুর পর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এ পর্যন্ত ২০ মামলা দায়ের করে দুদক।

প্রসঙ্গত, গত বছরের ২০ সেপ্টেম্বর র‌্যাব রাজধানীর নিকেতনের নিজ কার্যালয় থেকে যুবলীগের কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক জি কে শামীমকে বিপুল পরিমাণ নগদ অর্থ, এফডি আর, মদ, অস্ত্র এবং ছয় দেহরক্ষীসহ গ্রেপ্তার করে।


বাসু দাশ/এম এ রহমান/সনি/নাসিম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়