ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাংবাদিকের ওপর হামলা : ইসমাইল রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবাদিকের ওপর হামলা : ইসমাইল রিমান্ডে

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের দিনে দায়িত্ব পালনকালে সাংবাদিক মোস্তাফিজুর রহমান সুমনের ওপর হামলার মামলায় গ্রেপ্তার ইসমাইল হোসেনের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরীর আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার এসআই আলতাফ হোসেন আসামিকে আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন।

আবেদনে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ঢাকা উত্তরের কয়েকটি নির্বাচনী কেন্দ্রের সংবাদ সংগ্রহ করেন আগামী নিউজপোর্টালের সাংবাদিক সুমন। বেলা ১১টার দিকে তিনি খবর পান- ৩৪ নং ওয়ার্ড রায়ের বাজারস্থ জাফরাবাদ সাদেকখান রোড এলাকায় সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শেখ মোহাম্মদ হোসেন খোকনের (টিফিন ক্যারিয়ার মার্কা) অনুসারীরা সহিংসতা চালাচ্ছে। পরে তিনি সেখানে যান।

বেলা ১২টার দিকে সুমন জাফরাবাদে পৌঁছান। শেখ মোহাম্মদ হোসেন খোকনের অনুসারীরা সশস্ত্র অবস্থায় একটি বড় মিছিল নিয়ে জাফরাবাদের দিকে যাচ্ছিল। সেসময় ভিকটিম মিছিলের দৃশ‌্যের ভিডিও মোবাইলে ধারণ করেন। মিছিলের বেশ কয়েকটি ভিডিও ভিকটিমের কাছে সংরক্ষিত আছে।

ভিডিও ধারণের সময় মিছিল থেকে ১২/১৫ জন সন্ত্রাসী ক্যাডার ভিকটিমের ওপর চড়াও হন এবং তাকে গালি গালাজ করেন। তার হাতে থাকা মোবাইল ফোন ও ক্যামেরা ছিনিয়ে নেয়ার জন্য উদ্যত হন। আসামিরা সুমনকে হত্যার উদ্দেশ্যে এলোপাথাড়ি কিলঘুষি ও হকিস্টিক দিয়ে মারধর করতে থাকে। সেসময় কয়েকজন মিলে ধারালো অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে গুরুতর জখম করে।

সুমনের কাছে থাকা মোবাইল ফোন, ক্যামেরা, লেন্স, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, অফিসিয়াল আইডিকার্ড, মানিব্যাগসহ নগদ ৪৮০০ টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নেয় এবং তাকে বিভিন্ন ধরনের হুমকি প্রদান করে।

এদিকে ইসমাইলকে মামলার ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করার পর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। সে ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে এবং তার সাথে আর কারা ছিল জানতে চাইলে সে সঠিক জবাব না দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করে।

ঘটনার প্রকৃত রহস্য উদঘাটন, মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে সহযোগী পলাতক অজ্ঞাতনামা আসামিদের নাম-ঠিকানা সংগ্রহ ও গ্রেপ্তার করাসহ ভিকটিমের কাছ থেকে ছিনিয়ে নেয়া মোবাইল ফোন, ক্যামেরা, লেন্স, ভোটার ও অফিসিয়াল আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, মানিব্যাগসহ টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র উদ্ধারের লক্ষ্যে রিমান্ড মঞ্জুরের প্রার্থণা করেন তদন্ত কর্মকর্তা।

আসামির পক্ষে ফোরকান মিয়া রিমান্ড বাতিলপূর্বক জামিনের প্রার্থণা করেন। তিনি বলেন, এজাহারে কারো নাম উল্লেখ নেই। আর নির্বাচনের দিন ইসমাইল কোথাও যায়নি বাসায় ছিল। তাকে বাসা থেকে ডেকে নিয়ে পুলিশ এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ড চেয়েছে। আসামির রিমান্ড বাতিল পূর্বক জামিনের প্রার্থণা করছি।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে এক দিনের রিমান্ডের আদেশ দেন।

বুধবার দিবাগত রাতে রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থান এলাকা থেকে ইসমাইলকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশন নির্বাচনের দিন পেশাগত দায়িত্ব পালনের সময় দুর্বৃত্তরা হামলা চালায় সাংবাদিক সুমনের ওপর। সুমনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করে সন্ত্রাসীরা। ৩ ফেব্রুয়ারি সুমন বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করেন।


ঢাকা/মামুন খান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়