ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বসন্তের ছোঁয়ায় রঙিন সুপ্রিম কোর্ট

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৩ ৮:২২:৩৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৪ ৯:৪৬:৫১ এএম
ছবি: শাহীন ভূইয়া

‘হৃদয়ের ব্যাকুলতা নিয়ে আসছে বসন্ত। আকাশে মেলিয়া আঁখি তবুও ফুটেছে জবা, দুরন্ত শিমুল গাছে গাছে, তার তলে ভালোবেসে বসে আছে বসন্তপথিক।’

পুরো বাংলাই আজ যেন তাই। এতদিন ধরে যার অপেক্ষা, সেই বসন্ত সমাগত। শুক্রবার পয়লা   ফাগুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বসন্তের ছোঁয়া লেগেছে সুপ্রিম কোর্টের নারী আইনজীবীদেরও। 

কালো কোর্ট-গাউন তাদের নিত্যদিনের ড্রেস হলেও বসন্ত শুরুর আগের দিনে বাসন্তী শাড়ি আর রঙে   সেজেছিলেন তারা। নারী আইনজীবীদের নানা রঙের শাড়িতে যেন বসন্তের উচ্ছ্বাস বইছিল।

অ্যাডভোকেট আফরোজা ফিরোজ মিতা, অ্যাডভোকেট গুলশান জুবাইদা, ব্যারিস্টার কামারুন মাহমুদ দীপা, ব্যারিস্টার সাবরিনা জেরিন, অ্যাডভোকেট রোকসানা পারভীন কবিতা, অ্যাডভোকেট নিগার সুলতানা, সহকারী অ্যাটর্নি  জেনারেল ফারজানা শম্পা, ব্যারিস্টার সাইয়েদা শারমিন ইশা, ব্যারিস্টার শারমিন শিউলী, অ্যাডভোকেট কানিজ ফাতিমা ও অ্যাডভোকেট নিশাত ফারজানা। তারা সবাই সুপ্রিম কোর্টের উদীয়মান আইনজীবী। প্রতিদিন কালো কোর্ট গাউন পরে কোর্টে আসেন। আদালতে আইনি লড়াইয়ে অংশ নেন। কিন্তু আজ বাসন্তী সাজে সেজে এসেছেন।

আইনজীবীরা রাইজিংবিডিকে বলেন, আগামীকাল পয়লা ফাগুন। কিন্তু আদালত তো ছুটি। তাই সহকর্মীদের সাথে আনন্দ ভাগাভাগি করতে আমরা  শাড়ি পড়ে এসেছি। খুব ভালো লাগছে।

গানে গানে বলতে হয়-

‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা

কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে

মধুর অমৃত বাণী, বেলা গেল সহজেই

মরমে উঠিল বাজি; বসন্ত এসে গেছে

থাক তব ভুবনের ধুলিমাখা চরণে

মথা নত করে রব, বসন্ত এসে গেছে

বসন্ত এসে গেছে।’

এ বসন্ত শুধু শুধু উচ্ছ্বাসের রং ছড়ায় না, আমাদের ঐতিহাসিক রাষ্ট্রভাষা আন্দোলনে শহীদদের রক্তরঙিন স্মৃতির কথাও মনে করিয়ে দেয়। ১৯৫২ সালের ৮ ফাল্গুন বা একুশের পলাশরাঙা দিনের সঙ্গে তারুণ্যের সাহসী উচ্ছ্বাস আর বাঁধভাঙা আবেগের জোয়ারও যেন মিলেমিশে একাকার হয়ে আছে।

বাঙালির জীবনের সঙ্গে একাকার হয়ে আছে বসন্ত। বসন্তের বন্দনা আছে কবিতা, গান, নৃত্য আর চিত্রকলায়। বসন্তের প্রথম দিনকে বাঙালি পালন করে ‘পহেলা ফাল্গুন-বসন্ত উৎসব’ হিসেবে।

 

ঢাকা/মেহেদী/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও