ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশ ফলোআপ করবে দুদক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশ ফলোআপ করবে দুদক

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থায় দুর্নীতি প্রতিরোধে যেসব সুপারিশ পাঠিয়েছে তা বাস্তবায়নে ফলোআপ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে পূর্ণাঙ্গ কমিশনের অ-নির্ধারিত জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘দুদকের বিভিন্ন প্রাতিষ্ঠানিক টিমের প্রতিবেদন, বার্ষিক প্রতিবেদন সন্নিবেশিত সুপারিশমালা, দুর্নীতি প্রতিরোধে মন্ত্রিপরিষদ বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে যেসব প্রতিবেদন পত্র প্রেরণ করা হচ্ছে তা বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে দুদকের একজন মহাপরিচালক পদমর্যাদার কর্মকর্তা নিয়মতি যোগাযোগ করবেন এবং বাস্তবায়ন কার্যক্রমের অগ্রগতি কমিশনকে রিপোর্ট আকারে অবহিত করবেন।’

সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ এতে সভাপতিত্ব করেন। সভার শুরুতে দুদক চেয়ারম্যান বলেন, ‘‘দুদক কর্তৃক বাস্তবায়িত গণশুনানির ওপর করা এক গবেষণা প্রতিবেদনে জানা গেছে ‘ফলো আপ’ গণশুনানি বাস্তবায়ন করায় গণশুনানি এখন দুর্নীতি প্রতিরোধে একটি অন্যতম কার্যকর উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। ‘ফলো আপ’ কার্যক্রম শুরু করা আগে যে সব গণশুনানি হয়েছে তা ততটা কার্যকর হয়নি। ফলোআপ গণশুনানি বাস্তবায়ন করার মাধ্যমেই এ কর্মসূচি ফলপ্রসু হয়েছে।”

এ সময় দুদক সচিবের নেতৃত্বে একটি টিম গঠনের অনুরোধ করেন। ওই টিম এক মাসের মধ্যে বিগত চার বছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে যেসব পত্র/সুপারিশ পাঠিয়েছে তার একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ কমিশনের উপস্থাপন করবে।

অনির্ধারিত এই জরুরি সভায় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম ও দুদক সচিব মুহাম্মদ দিলোয়র বখত প্রমুখ।


ঢাকা/এম এ রহমান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়