ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রমনায় বোমা হামলা : তৎকালীন ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমনায় বোমা হামলা : তৎকালীন ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

রাজধানীর রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনে করা মামলায় সাক্ষ্য দিয়েছেন তৎকালীন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ওয়ালিউল ইসলাম।

বৃহস্পতিবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান তার সাক্ষ্য গ্রহণ করেন। আগামী ১২ মার্চ পরবর্তী সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেছেন আদালত।

ওয়ালিউল ইসলাম মামলার আসামি আরিফ হোসেন সুমনের জবানবন্দি রেকর্ড করেছিলেন। সে বিষয়েই তিনি সাক্ষ্য দিয়েছেন। এ মামলায় ওয়ালিউল ইসলামসহ ৫২ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো।

২০০৯ সালের ১৬ এপ্রিল বিস্ফোরক আইনের ৩ ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। পরে ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

এ ঘটনায় করা হত্যা মামলায় একই সংখ্যক আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে ২০১৪ সালের ২৩ জুন রায় ঘোষণা করেন আদালত। রায়ে মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং অপর ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত ও বহু লোক আহত হন। ২০০৮ সালের ৩০ নভেম্বর ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।


ঢাকা/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়