ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ভ্যাটের অভিযানে পণ্যসহ ৪১ ট্রাক আটক

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ১০:১৮:০৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ১০:১৮:০৯ পিএম

ভ্যাট ফাঁকির অভিযোগে টাঙ্গাইলের বিভিন্ন স্থানে পৃথক অভিযান চালিয়ে ৪১টি ট্রাক আটক করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ।

আটক ট্রাকগুলোর মধ্যে ৪০টি ইটভাটার ট্রাক। অন্যটি বিআরবি কেবলসের ইলেক্ট্রিক ফ্যানের।

বুধবার ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

টাঙ্গাইল ভ্যাট বিভাগের আওতায় ২৭৯টি ইটের ভাটা থাকলেও অধিকাংশ প্রতিষ্ঠান নিয়মিত ও যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করায় ঢাকা পশ্চিমের ভ্যাট কর্মকর্তারা এই অভিযান পরিচালনা করেন।

আটক ইটের ট্রাকের মধ্যে রয়েছে-নিউ দেওয়ান ব্রিকস, দেওয়ান ব্রিকস, শাহীন ব্রিকস, স্বপন ব্রিকস, এইচ বি এম ব্রিকস, কায়েম ব্রিকস, ভাই ভাই এন্টারপ্রাইজ, এইচবিবি এন্টারপ্রাইজ, উজ্জ্বল ব্রিকস, নিউ এইচ বি এম ও আটলান্টিক ব্রিকসসহ আরো ২৫টি ইটভাটা প্রতিষ্ঠানের ট্রাক।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ জানায়, এসব প্রতিষ্ঠানের দ্বিতীয় কিস্তির ভ্যাটের টাকা পরিশোধ না করায় টহল বসানো হয়। ভ্যাট আইন অনুসারে ইটভাটার উপর প্রযোজ্য দ্বিতীয় কিস্তি টাকা পরিশোধের সময় ১৫ ফেব্রুয়ারি শেষ হয়েছে।

দ্বিতীয় কিস্তিতে ইটভাটার প্রতি সেকশনের জন্য ১.৮০ লক্ষ টাকা পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে। টাঙ্গাইল ভ্যাট বিভাগ প্রযোজ্য ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুসারে ট্রাকগুলো আটক করে।

ট্রাক আটকের পর তাৎক্ষণিকভাবে মোট ৮০ লাখ টাকার ভ্যাট আদায় করা হয়। অভিযুক্ত ইটাভাটার মালিক ট্রেজারি চালানের মাধ্যমে উক্ত ভ্যাট জমা দেয়ায় অঙ্গীকার রেখে ট্রাকগুলো ছেড়ে দেয়া হয়।

একই সাথে এসময়ে দেলদুয়ার এলাকায় ১০০ পিস লাভলী ব্রান্ডের ফ‌্যানসহ বিআরবি কেবলসের একটি ট্রাক আটক করা হয়। আটক ট্রাকটি বিআরবি কেবলসের নিজস্ব পরিবহন (নম্বর: কুষ্টিয়া ম ১১-০১৪০)। কুষ্টিয়া থেকে নাগরপুরে নিজ বিক্রয়কেন্দ্র হয়ে দেলদুয়ারে যাচ্ছিল ট্রাকটি। পণ্য পরিবহনের সময় ট্রাকে ভ্যাট পরিশোধের চালান না থাকায় তা আটক করা হয়।

বিআরবি কেবলস কর্তৃপক্ষ ভ্যাট ফাঁকির অপরাধ স্বীকার করে সংক্ষিপ্ত বিচারের জন্য আবেদন করেন।

ভ্যাট কর্মকর্তারা অপরাধ স্বীকার করায় অর্থদণ্ড ও ফাঁকিকৃত ভ্যাট বাবদ মোট এক লাখ টাকা আদায় করে ট্রাকটি ছেড়ে দেয়। টাঙ্গাইল অঞ্চল ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের অধিক্ষেত্রভুক্ত।


ঢাকা/এম এ রহমান/সনি