ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলেন খুনি মাজেদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলেন খুনি মাজেদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদ। বুধবার (৮ এপ্রিল) কারা কর্তৃপক্ষের মাধ্যমে তিনি প্রাণভিক্ষার এই আবেদন করেন।

এই প্রসঙ্গে কারাগারের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, পরোয়ানা জারির পর প্রাণভিক্ষার আবেদন করেন আসামি মাজেদ। রাষ্ট্রপতির দপ্তরে  তার প্রাণভিক্ষার আবেদন পৌঁছে দেওয়া হয়েছে।

এর আগে, বুধবার দুপুরে আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি করেন ঢাকা জেলা ও দায়রা জজ এম হেলাল উদ্দিন চৌধুরী। এই সময় আদালতে উপস্থিত ছিলেন আবদুল মাজেদ।

প্রসঙ্গত, সোমবার (৬ এপ্রিল) রাতে আব্দুল মাজেদকে মিরপুর থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। পরদিন মঙ্গলবার (৭ এপ্রিল) তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মুখ্য মহানগর হাকিম জুলফিকার হায়াৎ।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির জনকের হত্যাকাণ্ডের পর এই মামলায় খুনি আবদুল মাজেদসহ ১২ আসামিকে ২০০৯ সালে মৃত্যুদণ্ডাদেশ দেন বিচারিক আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, বজলুল হুদা, একেএম মহিউদ্দিন আহমেদ ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়।

রায় কার্যকরের আগে ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আসামি আজিজ পাশা।

আবদুল মাজেদ গ্রেফতার হওয়ার পর আরও পলাতক আছেন পাঁচ জন। তারা হলেন–খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, এসএইচএমবি নূর চৌধুরী, এএম রাশেদ চৌধুরী ও মোসলেম উদ্দিন।


ঢাকা/মাকসুদ/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়