ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শতাধিক মানবপাচারকারীর বিরুদ্ধে অভিযানে র‌্যাব

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৩, ৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শতাধিক মানবপাচারকারীর বিরুদ্ধে অভিযানে র‌্যাব

ছবি: ইন্টারনেট

মানবপাচারকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করেছে র‌্যাব। ইতিমধ্যে লিবিয়াসহ মধ্যপ্রাচ্যে মানবপাচারকারী চক্রের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া পরিচালক লে. কর্নেল সারওয়ার বিন কাশেম রাইজিংবিডিকে বলেন, সম্প্রতি লিবিয়ায় যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত অমানবিক।  ভুক্তভোগীরা অবৈধভাবে পাচারের শিকার হচ্ছেন এবং অনেককে জীবন দিতে হচ্ছে।  মূলত মানবপাচারকারীরা তাদের প্রলোভন দেখিয়ে লিবিয়াসহ অন্য দেশগুলোতে পাচার করছে।  আমরা পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজ করে যাচ্ছি।

সারওয়ার বিন কাশেম বলেন, ভবিষ্যতে যেন আর কাউকে এ ধরনের পরিস্থিতির মধ্যে পড়তে না হয়, সেজন্য আমরা কাজ করছি।  দায়ীদের আইনের আওতায় আনা হবে।

ভুক্তভোগী পাবনার আনিসুর রহমান রাইজিংবিডিকে বলেন, দুই বছর আগে গ্রামের পরিচিত এক দালালের খপ্পড়ে পড়ে লিবিয়া যাই।  সাগর পথে নিয়ে যায় আমাকে।  লিবিয়ায় একটি ঘরের মধ্যে আটকে রেখে ঠিকমতো খাবার দিতো না।  প্রায় ৩ মাস এভাবে রাখার পর কাজ দেয়।  তাও আবার বেতন দেয় না। পরিবারের কথা চিন্তা করে এক সময় দেশে ফেরার চেষ্টা করি।  একদিন পালিয়ে দূতাবাসের সহযোগিতা নিই।  পরে তারা আমাকে দেশে ফেরার ব্যবস্থা করে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, শতাধিক পাচারকারীর একটি তালিকা করেছে সরকারের বিভিন্ন সংস্থা। এর মধ্যে কেউ ট্র্যাভেল অ্যাজেন্সির মালিকসহ বিভিন্ন দালাল চক্রের সদস্য রয়েছে।

র‌্যাব জানায়, লিবিয়ায় মানবপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৪ জুন পর্যন্ত মোট ৮ জনকে গ্রেপ্তার করা হয়।  এর মধ্যে পাচারকারীদের অন্যতম হোতা কামাল রয়েছেন।  এছাড়া গত জানুয়ারি থেকে দেশের বিভিন্ন স্থানে থেকে এ পর্যন্ত ২২ মানবপাচারকারীকে গ্রেপ্তার করা হয়েছে।



মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়