ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৪ পেট্রোল পাম্পের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪ পেট্রোল পাম্পের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা

লিটারে পেট্রোল কম দেয়ায় চারটি পেট্রোল পাম্পের বিরুদ্ধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ অনুযায়ী মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বুধবার বিএসটিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল অভিযানে এরকম চুরির ঘটনা প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের এবং সিলগালা করে দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মিরপুর-২ শাহআলীবাগ এলাকার পেট্রোল পাম্প মেসার্স স্যাম এসোসিয়েটস লিমিটেড প্রতিদিন গড়ে আনুমানিক ৩৬ হাজার লিটার পেট্রোল, অকটেন ও ডিজেল বিক্রি করে থাকে। স্যাম এসোসিয়েটস এর ৪টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৫৪০ মিলি লিটার, ৫৩০ মিলি লিটার, ৫২০ মিলি লিটার ও ৫০০ মিলি লিটার তেল কম; ২টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৪৪০ মিলি লিটার ও ৪১০ মিলি লিটার অকটেন কম এবং ২টি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৪৬০ মিলি লিটার ও ৪৭০ মিলি লিটার পেট্রোল কম প্রদান করা হয়।

এছাড়া উত্তরা ও গাজীপুর এলাকায় বিএসটিআই অভিযান পরিচালনা করে আরো ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে। অভিযুক্ত ৩টি প্রতিষ্ঠানের মধ্যে উত্তরার আজমপুর এলাকার মেসার্স কসমো ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিস সেন্টার। প্রতিষ্ঠান দুইটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ১৪০ মিলি লিটার অকটেন ও চারটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ১৫০ মিলি লিটার, ১২০ মিলি লিটার, ১৯০ মিলি লিটার ও ২০০ মিলি লিটার ডিজেল কম প্রদান করা হয়। একই প্রতিষ্ঠান দুইটি সুপারটেক ও দুইটি হাইটেক ডিসপেন্সিং ইউনিট বিএসটিআইয়ের সিলবিহীন অবৈধভাবে ব্যবহার করে আসছে।

উত্তরা তুরাগ এলাকার মেসার্স লতিফ অ্যান্ড কোং ফিলিং স্টেশন অকটেন ইউনিটে প্রতি ১০ লিটারে ৩১০ মিলি লিটার এবং দুইটি ডিজেল ইউনিটে প্রতি ১০ লিটারে ১৬০ মিলি লিটার ও ১৭০ মিলি লিটার তেল কম প্রদান করা হয়।

গাজীপুরের চন্দ্রা এলাকার মেসার্স মুন স্টার ফিলিং স্টেশনের একটি অকটেন ও একটি ডিজেল ইউনিটে প্রতি ১০ লিটারে ৬০ মিলি লিটার ও ৭০ মিলি লিটার তেল কম প্রদান এবং চারটি গিলবার্কো ডিসপেন্সিং ইউনিট বিএসটিআইয়ের সিলবিহীন অবৈধভাবে ব্যবহার করে আসছে। এ ধরনের কার্যক্রমে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন লঙ্ঘন হওয়ায় এ সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে একই আইনে মামলা হয়।

বিএসটিআইয়ের এ অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. রেজাউল করিমের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।


ঢাকা/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়