RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৭ ||  ১৬ রবিউস সানি ১৪৪২

ফুলকোর্ট সভায় ৬৫০ বিচারকের পদোন্নতি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ১৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফুলকোর্ট সভায় ৬৫০ বিচারকের পদোন্নতি অনুমোদন

নিম্ন আদালতের তিন পদ মর্যাদার ৬৫০ বিচারকের পদোন্নতির প্যানেল অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা। তবে দুজন বিচারকের বিরুদ্ধে অভিযোগ থাকায় তাদের পদোন্নতি কিছু দিনের জন্য স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস কর্নারে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এসময় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিগণ উপস্থিত ছিলেন।

এছাড়া ফুলকোর্ট সভায় সুপ্রিম কোর্টের বার্ষিক ছুটির ক্যালেন্ডারে অনুমোদন দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের একাধিক সূত্র সিদ্ধান্তের বিষয়গুলো রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।

এর আগে অধস্তন (নিম্ন) আদালতের ৬৫২ বিচারকের পদোন্নতির প্যানেল তৈরি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এই প্যানেল চূড়ান্ত অনুমোদনের জন্য ফুলকোর্ট সভা আহ্বান করা হয়।

ফুলকোর্ট সভায় এবার যুগ্ম জেলা ও দায়রা জজ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে ৩৫৬ জন, সিনিয়র সহকারী জজ থেকে যুগ্ম জেলা ও দায়রা জজ পদে ২১৮ জন এবং সহকারী জজ থেকে সিনিয়র সহকারী জজ পদে ৭৮ জনের পদোন্নতি ফাইল প্যানেল আকারে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। এই কর্মকর্তাদের সবাই বিচার বিভাগ পৃথকীকরণের পর বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের তৃতীয়, চতুর্থ ও সপ্তম ব্যাচে নিয়োগ পেয়েছেন।

ফুলকোর্ট সভায় পদোন্নতি প্যানেল অনুমোদন হওয়ায় এখন তা আইন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠানো হয়। এ দুই কার্যালয়ের অনুমোদনের পর এসব বিচারকের পদোন্নতিসহ পদায়নের বিষয়ে পর্যায়ক্রমে প্রজ্ঞাপন জারি হবে। বিচার বিভাগে বর্তমানে এক হাজার ৭৯০টি বিচারকের অনুমোদিত পদ রয়েছে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের বিধি অনুসারে ফুলকোর্ট সভা হয়ে থাকে। সভায় উপস্থিত বিচারপতিরা উচ্চ ও অধস্তন আদালতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ও সিদ্ধান্ত নিয়ে থাকেন।


ঢাকা/মেহেদী/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়