ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুর্নীতিবিরোধী সমন্বিত কণ্ঠস্বর দুর্নীতিকে স্তব্ধ করবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতিবিরোধী সমন্বিত কণ্ঠস্বর দুর্নীতিকে স্তব্ধ করবে

সাধারণ মানুষের দুর্নীতিবিরোধী সমন্বিত কণ্ঠস্বর দুর্নীতিকে স্তব্ধ করে দিতে পারে বলে মনে করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে এক মতবিনিময় সভায় তিনি মন্তব্য করেন। আগামি ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবারের দিবসেও যানজট ও জনহয়রানির কারণে দুর্নীতি বিরোধী র‌্যালি করছে না প্রতিষ্ঠানটি।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি বৈশ্বিক সমস্যা বলেই বিশ্বব্যাপী এ দিবসটি পালন হচ্ছে। এদেশে দিবসটি সরকারিভাবে পালন হতো না। ২০১৬ সালের ডিসেম্বর মাসে কমিশন সরকারিভাবে পালনের উদ্যোগ গ্রহণ করে। সরকার কমিশনের প্রস্তাবটি আমলে নিয়ে ২০১৭ সাল থেকেই এ দিবসটি সরকারিভাবে পালিত হচ্ছে।  দিবসটি সরকারিভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে বাংলাদেশের  দৃঢ় অবস্থান আরও সুস্পষ্ট ও সুদৃঢ় হয়েছে।

তিনি বলেন, এসব কর্মসূচিতে সাধারণ মানুষের সম্পৃক্ততা বৃদ্ধি করতে কমিশনের প্রতিটি বিভাগীয় ও জেলা কার্যালয়, সকল দুর্নীতি প্রতিরোধ কমিটি এবং তরুণ প্রজন্মের কণ্ঠস্বর সততা সংঘের সদস্যদের ইতোমধ্যেই অনুরোধ জানানো হয়েছে।

ইকবাল মাহমুদ বলেন, সাধারণ মানুষের দুর্নীতিবিরোধী সমন্বিত কণ্ঠস্বর দুর্নীতিকে স্তব্ধ করে দিতে পারে। কমিশন অন্তর্ভুক্তিমূলক অভিগমনের মাধ্যমে সমাজের সকল মানুষকে দুর্নীতিবিরোধী প্লাটফর্মে আনার চেষ্টা করছে। এক্ষেত্রে কর্মকর্তাদের স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

তিনি বলেন, দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধের লক্ষ্যে প্রতিনিয়ত যেমন অভিযান পরিচালনা করছে, আবার দুর্নীতিপরায়ণদের বিরুদ্ধে মামলাও করছে, আদালতে অভিযোগপত্র দিচ্ছে। আবার জনগণের মাঝে দুর্নীতিবিরোধী  গণসচেতনা সৃষ্টিতেও কাজ করছে। এসব কাজ যখন সমন্বিত এবং সুসংগঠিতভাবে পরিচালিত হবে তখন দুর্নীতির মাত্রাও কমে আসবে।

দিবসটি উপলক্ষ্যে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর সংগ্রহ কার্যক্রম, মানববন্ধন, সততা সংঘের সমাবেশ, তথ্যচিত্র প্রদর্শনসহ অন্যান্য কর্মসূচি যথাযথভাবে পালন করবে দুদক।

মতবিনমিয় সভায় উপস্থিত মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ ও মহাপরিচালক (প্রশিক্ষণ ও আইসিটি) একেএম সোহেলসহ দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


ঢাকা/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়