RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

করোনা নিয়ে পুলিশে ব্যাপক সচেতনতা কার্যক্রম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা নিয়ে পুলিশে ব্যাপক সচেতনতা কার্যক্রম

করোনায় আক্রান্ত হয়ে দেশে মোট আটজনের মৃত্যু হয়েছে।  গত ২৪ ঘণ্টায় নতুন করো আরো নয়জন আক্রান্ত হয়েছেন।  আইইডিসিআরের তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত যে ৭০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।  তাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩০ জন।

করোনা সংক্রমণ রোধে দেশজুড়ে নেওয়া হয়েছে বিবিন্ন পদক্ষেপ।  বন্ধ রয়েছে সব প্রতিষ্ঠান, গণপরিবহন।  এদিকে, করোনা সংক্রমণ রোধে পুলিশ বাহিনীতেও নেওয়া হয়েছে ব্যাপক সচেতনতা কর্মসূচি।  শুক্রবার (৩ এপ্রিল) রাতে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় পুলিশ সদর দপ্তরের মিডিয়া উইংয়ের প্রধান এআইজি সোহেল রানার।

তিনি রাইজিংবিডিকে বলেন, ‘বিশাল এ বাহিনীতে আড়াই লাখের বেশি সদস্য বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে আছেন। তারা এই সময় জীবনের ঝুঁকি নিয়ে মানুষের পাশে দাঁড়াচ্ছেন।  মানবতার সেবায় কাজ করে যাচ্ছেন।  পাশাপাশি ভাইরাসটি যেন তাদের শরীরে সংক্রমিত হতে না পারে—সেজন্য আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।   ইনশাআল্লাহ পুলিশ বাহিনীর মতো অন্যান্য সংস্থাও করোনা মোকাবিলায় সচেতন হবে। ’

পুলিশের একাধিক সদস্য জানিয়েছেন, মার্চের মাঝামাঝি থেকেই ভাইরাস মোকাবিলায় জোর প্রস্তুতি নেওয়া হয়।  এজন্য প্রতিটি ব্যারাক, থানা, পুলিশ ফাঁড়ি, ট্রেনিং ইনস্টিটিউটে এমনকি বিভিন্ন ইউনিটের সদস্যদের নানা দিক—নির্দেশনা দেওয়া হয়।  ভাইরাস সংক্রমণ প্রতিরোধক মাস্ক, হ্যান্ড গ্লাভস, পর্যাপ্ত পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার, টুপিসহ আনুষঙ্গিক বিভিন্ন উপকরণ দেওয়া হয়।  পরবর্তীতে এসব স্থানে পুলিশ সদস্যরা নিয়ম করে এগুলো ব্যবহার এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের দিক—নির্দেশনা মেনে চলতে শুরু করেন। অনেকের শারীরিক তাপমাত্রা ও পরীক্ষা-নিরীক্ষা করা হয়। কারো জ্বর ঠান্ডা কাশি হলে সঙ্গে সঙ্গে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল কিংবা অন্য কোথাও থেকে চিকিৎসা দেওয়া হয়। 

মাঠ পর্যায়ে পুলিশের সঙ্গে আলাপ করে জানা গেছে, সামাজিক দূরত্ব বজায় রেখে গত এক মাসের বেশি সময় ধরে পুলিশ করোনা কী, এর ভয়াবহতা, এটি কীভাবে ছড়ায়—ইত্যাদিসহ নানা সচেতনমূলক কাজ করে আসছে।  সরকারি ছুটি ঘোষণার সময় যেন মানুষ নিজ নিজ বাসায় অবস্থান করেন সেজন্য কাজ করছেন। 

সূত্র জানায়, যেসব পুলিশ সদস্য পরিবার নিয়ে থাকেন, সেখানেও করোনা মোকাবিলায় নানা সচেতনমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।


মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়