ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উগ্র মৌলবাদী লেখা পড়ে জঙ্গিবাদে জড়ায় সালমান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
উগ্র মৌলবাদী লেখা পড়ে জঙ্গিবাদে জড়ায় সালমান

র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়া জেএমবি সদস‌্য সালমান

মাওলানা সালমান মোহাম্মদী ওরফে মো. সালমান। র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির এ সদস্য উগ্র মৌলবাদী লেখা পড়ে জঙ্গিবাদে জড়িয়েছে বলে স্বীকার করেছে।

বুধবার (১২ আগস্ট) দুপুরে র‌্যাব-১১ থেকে জানানো হয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার ভোরে রাজধানীর কদমতলী থেকে সালমানকে গ্রেপ্তার করা হয়। এ সময় একটি ল্যাপটপ, একটি সিপিইউ, একটি প্রিন্টার, একটি মোবাইল ফোন, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট জব্দ করা হয়।

সালমান র‌্যাবকে জানিয়েছে, তার গ্রামের বাড়ি কুমিল্লার বরুরা থানাধীন জীবনপুর গ্রামে। ২০১৪ সালে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে ও লেখা পড়ে জঙ্গিবাদের দিকে ধাবিত হয় সে। ২০১৬ সালে জেএমবিতে যোগ দেওয়ার পর থেকে সে সংগঠনটির দাওয়াতি কর্মকাণ্ড করছিল। পাশাপাশি সে বিভিন্ন ইসলামী প্রকাশনা সম্পাদনার কাজ করতো। বিভিন্ন শীর্ষ পর্যায়ের দেশি-বিদেশি জঙ্গি মতাদর্শের ব‌্যক্তির লেকচার, লিফলেট ও উগ্রবাদী লেখা ব্রাউজিং সাইটগুলোতে আপলোড করতো, নিজে পড়তো এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করতো। সে তার সহযোগীদের সঙ্গে নিয়ে দীর্ঘদিন ধরে গোপনে অন্যদের সংগঠিত করতো।

ঢাকা/মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়