RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

সম্রাট ২২৮ কোটি টাকা পাচার করেছেন সিঙ্গাপুর-মালয়েশিয়ায়: দুদক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:৫০, ২০ সেপ্টেম্বর ২০২০
সম্রাট ২২৮ কোটি টাকা পাচার করেছেন সিঙ্গাপুর-মালয়েশিয়ায়: দুদক

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট প্রায় ২২৮ কোটি টাকা পাচার করেছেন সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়।  সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ) -এর মাধ্যমে দুর্নীতি দমন কমিশন (দুদক) এমন তথ‌্য পেয়েছে।  

দুদক-সূত্রে জানা গেছে, ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সম্রাট সিঙ্গাপুরে প্রায় ৩ কোটি ৬৫ লাখ সিঙ্গাপুরি ডলার পাচার করেছেন।   বাংলাদেশি টাকায় যার পরিমাণ ২২৭ কোটি টাকারও বেশি।  আর এ সময়ে মালয়েশিয়ায় পাচার করেছেন দুই লাখ মালয়েশিয়ান রিঙ্গিত।  প্রতি রিঙ্গিত ২০ টাকা হিসেবে এই অর্থের পরিমাণ ৪০ লাখ টাকা।

২০১৯ সালের নভেম্বর মাসে সম্রাটের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে দুদক।  মামলায় উল্লেখ করা হয়,  সম্রাটের নামে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের হদিস পাওয়া গেছে। 
মামলার তদন্তের অংশ হিসেবে চলতি বছরের ২৭ আগস্ট সম্রাটের স্ত্রী সম্রাটের স্ত্রী শারমিন চৌধুরীকে জিজ্ঞাসাবাদ করে দুদক।  জিজ্ঞাসাবাদ শেষে শারমিন বলেছিলেন, ‘সম্রাটের কোনো অবৈধ সম্পদ নেই।’

এর আগে, ২৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন সম্রাটকে জিজ্ঞাসাবাদ করে দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলমের ৩ সদস্যের তদন্ত দল। 

উল্লেখ‌্য, ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালীকে গ্রেপ্তার হয়। এরই ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে।  ওই বছরের ৬ অক্টোবর সম্রাটকে গ্রেপ্তার করে র‌্যাব।

এমএরহমান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়