ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মগবাজারে পিয়াসি রেস্টুরেন্ট ও বারে ভ্যাট গোয়েন্দার অভিযান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ৬ অক্টোবর ২০২০  
মগবাজারে পিয়াসি রেস্টুরেন্ট ও বারে ভ্যাট গোয়েন্দার অভিযান

রাজধানীর মগবাজারের পিয়াসি রেস্টুরেন্ট ও বারে অভিযান পরিচালনা করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

মঙ্গলবার (০৬ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে বলেন, অবৈধভাবে মদ বিক্রি করে ভ্যাট ফাঁকির গোপন সংবাদের ভিত্তিতে ৫ অক্টোবর (সোমবার) অভিযান পরিচালনা করা হয়। এতে সংস্থাটি বার থেকে অবৈধভাবে মদ বিক্রি ও ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে। দেখা গেছে প্রায় ১০ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে তারা।

সংস্থার উপপরিচালক তানভীর আহমেদ অভিযানটি পরিচালনা করেন। 

ভ্যাট গোয়েন্দা জানায়, অভিযানে ভ্যাট গোয়েন্দা দল পিয়াসি রেস্টুরেন্ট ও বারের স্টকে ১ হাজার ৪১৫ লিটার দেশি ও বিদেশি মদ পাওয়া যায়। প্রতিষ্ঠানটি জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মাসিক ভ্যাট রিটার্নে শূন্য বিক্রি দেখিয়েছে। কিন্তু মাদকের লাইসেন্স অনুসারে তাদের মজুদ থাকার কথা ১ হাজার ৯২৭ লিটার। প্রতিষ্ঠানটি বার থেকে ভ্যাট ফাঁকি দিয়ে প্রায় ৬৫০ বোতল মদ ও খাদ্যদ্রব্য অবৈধভাবে বিক্রি করেছে মর্মে প্রাথমিকভাবে প্রমাণ মিলেছে। কোনো মদের বার ও রেস্টুরেন্টে যেকোনো পণ্য বিক্রিতে সরকারের ১৫ শতাংশ ভ্যাট ও ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রযোজ্য। প্রতিষ্ঠানটির ভ্যাট রিটার্নে শূন্য বিক্রি দেখানোর ফলে সরকার প্রায় ১০ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে।  

ভ্যাট গোয়েন্দা আরও জানায়, বারটি ভ্যাট গোয়েন্দা অফিসের প্রায় ২০০ মিটার দূরে থেকে গোপনে এই ব্যবসা পরিচালনা করে আসছিল। পিয়াসি রেস্টুরেন্ট ও বারের ভ্যাট নিবন্ধন নম্বর: ০০২৪৫৬৯৬৯- ০২০৪। এটি মগবাজার ১১৪ শহীদ তাজউদ্দীন আহমেদ সড়কে অবস্থিত। প্রতিষ্ঠানটি অনুমোদিত মদের বাইরে কোনো মদজাতীয় দ্রব্য বিক্রির সঙ্গে জড়িত কিনা কি না তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা দল। অবৈধভাবে মদ বিক্রির দায়ে ভ্যাট আইন ও অন্যান্য আইনে পিয়াসি রেস্টুরেন্ট ও বারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভ্যাট গোয়েন্দা।

ঢাকা/এম এ রহমান/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়