ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাৎ, দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:০২, ২০ অক্টোবর ২০২০
বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাৎ, দুদকের মামলা

প্রতারণা ও জালিয়াতির আশ্রয়ে সরকারের ৫৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এস. এম. ফরমানুল ইসলামসহ ২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- বিআইএফএফএল’র সাবেক নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস. এম. ফরমানুল ইসলাম ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার, ট্রেজারি বিভাগ (হেড অব ট্রেজারার) মো. নিসারুল কবির সিদ্দিকী।

মামলার বিবরণে বলা হয়েছে, ‘আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইএফএফএলের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগের ডিএফআইএম সার্কুলার ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিপত্রকে অমান্য করে সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং অ-তালিকাভূক্ত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন। তারা দুটি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি ৩ লাখ ৯৩ হাজার ৬৩৫ এবং ১২টি অ-তালিকাভূক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসাবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন। যার মোট পরিমাণ ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা। যা ফেরৎ পাওয়ার সম্ভাবনা না থাকায় দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তদসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন’।

ফরমানুল ইসলামকে ২০১৫ সালের ১১ এপ্রিল থেকে তিন বছরের জন্য নিয়োগ পান। ২০১৯ সালের ২৮ জুলাই তিনি পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ উল্লেখ করে চাকরি থেকে তিনি অব্যাহতি নেন।

ঢাকা/এম এ রহমান/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়