ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাইকোর্টের রায়: ৭ মার্চের প্রকৃত ভাষণের খোঁজে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২২ অক্টোবর ২০২০  
হাইকোর্টের রায়: ৭ মার্চের প্রকৃত ভাষণের খোঁজে কমিটি গঠন

রেসকোর্স ময়দানে দেওয়া বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ও নির্ভুল ভাষণের খোঁজে কমিটি গঠন করেছে তথ্য মন্ত্রণালয়। 

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে সভাপতি এবং প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালককে সদস্য সচিব এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি অন্যান্য সদস্যরা হলেন— মহাপরিচালক বাংলাদেশ বেতার, মহাপরিচালক চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, অধ্যাপক শামসুজ্জামান খান, সভাপতি বাংলা একাডেমি, ইতিহাসবিদ ও সাহিত্যিক মুনতাসীর উদ্দিন খান মামুন, আশফাকুর রহমান খান, সাবেক উপপরিচালক, বাংলাদেশ বেতার।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন এ বিষয়ে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস।

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশে এ কমিটি গঠন করা হয়েছে।

এর আগে গত ১০ মার্চ সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ভুলভাবে সন্নিবেশিত হয়েছে কি না তা যাছাই করতে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট।

একইসঙ্গে সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ কেন অন্তর্ভুক্ত করা হবে না তা জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৫ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এ রিট দায়ের করেন। রাজবাড়ীর রায়নগর গ্রামের কাশেদ আলীর পক্ষে তিনি এ রিট দায়ের করা হয়। রিট আবেদনে সংবিধানে থাকা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভুলটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়। পাশাপাশি সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণটি বাংলা এবং ইংরেজিতে অন্তর্ভুক্তি চাওয়া হয়।

ঢাকা/মেহেদী/এসএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়