ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রায় থেকে পুনরায় চার্জে ব্লগার ওয়াশিকুর হত্যা মামলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ২৭ অক্টোবর ২০২০  
রায় থেকে পুনরায় চার্জে ব্লগার ওয়াশিকুর হত্যা মামলা

ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যা মামলাটি রায় থেকে উত্তোলন করে আগামী ৪ নভেম্বর পুনরায় চার্জ শুনানির জন্য ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (২৭ অক্টোবর) ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলমের আদালতে মামলার রায় ঘোষণার জন্য ধার্য রয়েছে।

এদিন রায় থেকে মামলাটি উত্তোলন করে পুনরায় চার্জ গঠনের আবেদন করেন সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মোহাম্মাদ সালাহউদ্দিন হাওলাদার।

তিনি বলেন, ২০১৬ সালের ২০ জুলাই পাঁচ আসামির বিরুদ্ধে ৩০২ ও ৩৪ ধারায় চার্জ গঠন করেন তৎকালীন বিচারক জিয়াউর রহমান। সেখানে ১২০ এর বি উপধারা বাদ দেওয়া হয়। এটা একটা সেনসেটিভ মামলা। রাষ্ট্রপক্ষ থেকে মামলায় ৫ আসামির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড নিশ্চিত হয় সেজন্য কাজ করেছি। মামলার যুক্তিতর্ক করতে গিয়ে চার্জ গঠনের দুর্বলতা দেখতে পাই। সেক্ষেত্রে এক আসামির সর্বোচ্চ সাজা নিশ্চিত নাও হতে পারে। এজন্য মামলাটি রায় থেকে উত্তোলন করে পুনরায় চার্জগঠনের আবেদন করি। আদালত আবেদন মঞ্জুর করে আগামী ৪ নভেম্বর চার্জশুনানির তারিখ ধার্য করেছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩০ মার্চ রাজধানীর তেজগাঁওয়ের বেগুনবাড়ীর দিপীকা মোড়ে ওয়াশিকুর রহমানকে কুপিয়ে হত্যা করা হয়। পালানোর সময় দুই হামলাকারীকে আটক করে এলাকাবাসী। এ ঘটনায় ওয়াশিকুর রহমানের ভগ্নিপতি মনির হোসেন মাসুদ বাদী হয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করেন। ২০১৫ সালের ১ সেপ্টেম্বর মামলা তদন্ত করে ৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক মশিউর রহমান। ২০১৬ সালের ২০ জুলাই ৫ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলাটির বিচার  চলাকালে আদালত চার্জশিটভুক্ত ৪০ সাক্ষীর মধ্যে ২৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

আসামিরা হলেন- জিকরুল্লাহ ওরফে হাসান, আরিফুল ইসলাম ওরফে মুশফিক ওরফে এরফান এবং সাইফুল ইসলাম ওরফে মানসুর। মাওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে তাহের ও সাইফুল ইসলাম ওরফে আকরা পলাতক রয়েছেন। কারাগারে থাকা তিন আসামি গত ১০ সেপ্টেম্বর আত্মপক্ষ শুনানিতে নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। গত ৪ অক্টোবর মামলাটির যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ২৭ অক্টোবর ধার্য করেন আদালত।
 

মামুন/এসএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়