ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ই-কমার্সের নামে প্রতারণা, গ্রেপ্তার ৬ 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:০৫, ৩ নভেম্বর ২০২০
ই-কমার্সের নামে প্রতারণা, গ্রেপ্তার ৬ 

ই-কমার্সের নামে প্রতারণা করে ২৬৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ছয় জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ সব কথা বলেন।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস লিমিটেড নামে একটি কোম্পানি ই-কোর্সের ই-কমার্সের নামে লাইসেন্সবিহীন পিরামিড আকৃতির অনলাইন ভিত্তিক মাল্টিলেভেল মার্কেটিং পরিচালনা করে আসছিল। তারা সাধারণ মানুষকে বেশি কমিশনের প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।’

গত ২৬ অক্টোবর রাজধানীর কলাবাগান থানাধীন এফ হক টাওয়ারে ডিবি (সাইবার অ‌্যান্ড স্পেশাল ক্রাইম) অভিযান চালিয়ে চার জনকে গ্রেপ্তার করে। এ বিষয়ে কলাবাগান থানায় মামলা হয়। এরপর সোমবার (২ নভেম্বর) মোহাম্মদপুর এলাকা থেকে এ চক্রের প্রধান আল-আমিন ও মো. জসিমকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ছয় জন হলেন, আলামিন (এমডি), মো. জসিম (নির্বাহী অফিসার), মানিক মিয়া (ম্যানেজার), মো. তানভীর আহমেদ (ম্যানেজার), পাপেল সরকার (সহকারী ম্যানেজার), মো. নাছির উল্লাহ (অফিস সহকারী)। এ সময় তাদের হেফাজত থেকে একটি হ্যারিয়ার গাড়ি, দুটি পিকআপ ভ্যান, সার্ভারে ব্যবহৃত ছয়টি লাপটপ, দুইটি রাউটার, দুইটি পাসপোর্ট ও বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়।

এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘ডেসটিনি বন্ধ হয়ে গেলে দীর্ঘদিন গবেষণা করে তাদের ব্যবসা পদ্ধতি অনুসরণ করে এই অনলাইন ভিত্তিক প্রতারণা শুরু করেন গ্রেপ্তার ব‌্যক্তিরা। প্রতিষ্ঠানের প্রধান, এমডি, ডিরেক্টর, অফিসার সম্মিলিতভাবে মাত্র ১০ মাসের মধ্যে প্রলোভন দেখিয়ে ২২ লাখ ২৬ হাজার ৬৬৮ মেম্বারের আইডি থেকে প্রায় ২৬৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।’ 

ব্যবসা কার্যক্রম অনলাইন ভিত্তিক হওয়ায় বাংলাদেশের বাইরে ও ১৭টি দেশে বাংলাদেশি প্রবাসী, বিদেশিসহ প্রায় ৫ লাখ সদস‌্য রয়েছে বলেও তিনি জানান। 

ঢাক/সাইফুল/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়