RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

শিক্ষা সচিবসহ ৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৬, ৯ নভেম্বর ২০২০  
শিক্ষা সচিবসহ ৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

আদালতের আদেশ প্রতিপাল না করায় শিক্ষা সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা) মাহবুব হোসাইনসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। অন্য তিনজন হলেন, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক, শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শাখার উপ-সচিব কামরুল হাসান ও শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক দূর্গা রানী শিকদার। চার সপ্তাহের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সোমবার (৯ নভেম্বর) আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন অ্যাডভোকেট হুমায়ন কবির।

পরে আইনজীবী হুমায়ন কবির বলেন, ২০১৯ সালের ২১ আগস্ট নোয়াখালীর সুবর্নচরের চর আমান উল্লাহ হাইস্কুলের প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র মজুমদারের এমপিও শিক্ষা মন্ত্রণালয় স্থগিত করে।

শিক্ষা মন্ত্রণালয়ের এ আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন নারায়ন চন্দ্র মজুমদার। রিটের শুনানি নিয়ে ২০১৯ সালের ৫ নভেম্বর হাইকোর্ট এমপিও স্থগিতের আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ দেন এবং নারায়ন চন্দ্র মজুমদারকে এমপিও ফিরিয়ে দিতে নির্দেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়সহ বিবাদীরা আপিল বিভাগে আবেদন করেন। আপিল বিভাগ তাদের আবেদন খারিজ করে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এরপরও আদালতের আদেশ বাস্তবায়ন না করায় নারায়ন চন্দ্র মজুমদার শিক্ষা সচিবসহ বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেন। সেই মামলার শুনানি নিয়ে আদালত শিক্ষা সচিবসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন।

ঢাকা/মেহেদী/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়